আজ: মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪ইং, ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৩ ডিসেম্বর ২০২৩, রবিবার |

kidarkar

উত্থানে সূচক; ২৮.৮৮ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি

শেয়ারবাজার রিপোর্ট: আজ রোববার ৩ ডিসেম্বর, সপ্তাহের প্রথম কার্যদিবসে পুঁজিবাজারে সূচক উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। সেই সাথে বেড়েছে বেশিরভাগ শেয়ারের দর। এদিন দৈনিক লেনদেনে রয়েছে নেতিবাচক প্রভাব। দিন শেষে ২৮.৮৮ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

জানা যায়, আজ ৩ ডিসেম্বর ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.১৪ শতাংশ বা ৮.৯১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ২৩১.৯৪ পয়েন্ট। আর ডিএসই শরিয়াহ সূচক ২.১২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৫৫.৩২ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ০.১৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১০৮.৪৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৩টির , কমেছে ৪৮টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮১টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ২৮.৮৮ শতাংশ শেয়ারের দর বেড়েছে। সারাদিনে ডিএসইতে ৮ কোটি ৬৩ লাখ ৮৬ হাজার ২৩টি শেয়ার ১ লাখ ১৬ হাজার ৩৭৭ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ৩৪৯ কোটি ০১ লাখ ৩৩ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ৩০ নভেম্বর ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.০৭ শতাংশ বা ৪.৪৯ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ৬ হাজার ২২৩.০২ পয়েন্ট। আর ডিএসই শরিয়াহ সূচক ১.৯১ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১ হাজার ৩৫৩.২০ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৪.৯৬ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ২ হাজার ১০৮.৩২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩০৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পায় ৬৯টির , কমেছে ৭০টির এবং অপরিবর্তিত রয় ১৭০টির। অর্থাৎ পুঁজিবাজারে গত কার্যদিবসে ২২.৩৩ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পায়। সারাদিনে ডিএসইতে ১০ কোটি ৬১ লাখ ৪২ হাজার ৬৮২টি শেয়ার ১ লাখ ২৬ হাজার ৪৯৩ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৩৮৮ কোটি ৬৯ লাখ ২৪ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন কমেছে ৩৯ কোটি ৬৭ লাখ ৯১ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.০৩ শতাংশ বা ৫.৯৩ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১৮ হাজার ৪৮৫.৪৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ১৮৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫৮টির, কমেছে ২৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১০১টির। আজ দিন শেষে লেনদেন হয়েছে ১১ কোটি ৩০ লাখ ৫৩ হাজার ৪১২ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৭ কোটি ৯৭ লাখ ৯৭ হাজার ৭৫৯ টাকা। সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ৩ কোটি ৩২ লাখ ৫৫ হাজার ৬৫৩ টাকা।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.