আজ: বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪ইং, ৯ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ১০ই শাবান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৪ ডিসেম্বর ২০২৩, সোমবার |

kidarkar

ব্যাংক অফ দা ইয়ার নির্বাচিত হলো ইবিএল

নিজস্ব প্রতিবেদক: আর্থিক তথ্য ও বিশ্লেষণ প্রদানকারী আন্তর্জাতিক প্রকাশনা ‘দি ব্যাংকার’ কর্তৃক বাংলাদেশের ‘ব্যাংক অফ দা ইয়ার ২০২৩’ নির্বাচিত হয়েছে বেসরকারি খাতের ইস্টার্ন ব্যাংক পিএলসি (ইবিএল)। প্রথম বাংলাদেশী ব্যাংক হিসেবে ইবিএল তৃতীয় বারের মতো এই সম্মানজনক স্বীকৃতি লাভ করলো। ইতোপূর্বে ২০২০ এবং ২০২১ সালেও ব্যাংকটি মর্যাদাপূর্ণ পুরষ্কারটি লাভ করে।

অর্থনৈতিক প্রতিকূলতা এবং বাজার অস্থিরতা মোকাবিলায় স্বক্ষমতা প্রদর্শন, উদ্ভাবনী পন্য ও সেবা প্রবর্তন, অবকাঠামোর আধুনিকীকরণ এবং সর্বোপরি উল্ল্যেখযোগ্য ফলাফল অর্জনের স্বীকৃতি স্বরূপ ইবিএল’কে এই পুরস্কার প্রদান করে ‘দি ব্যাংকার’। পরিবেশ, সামাজিক এবং গভর্নেন্স বিষয় গুলোতে ব্যাংকটির বিভিন্ন উদ্যোগকেও বিবেচনা করা হয়েছে।

ইবিএল ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী আলী রেজা ইফতেখার এই প্রসঙ্গে বলেন, “মর্যাদাপূর্ণ এই পুরস্কারটি লাভ করে আমরা গর্বিত ও আনন্দিত। এই পুরস্কারটির মাধ্যমে এক্সিলেন্স অর্জনে আমাদের অব্যহত প্রচেষ্টারই স্বীকৃতি মিলেছে। প্রতিনিয়ত আমরা যেসকল মূল্যবোধ দ্বারা পরিচালিত, তা সমুন্নত রাখতে এই পুরস্কারটি অনুপ্রাণিত করবে”।

“ঋণখেলাপীর সংখ্যা বৃদ্ধি, প্রভিশন ও মূলধনের ঘাটতি এবং কোভিড মহামারী প্রসূত আর্থিক মন্দা সত্ত্বেও গ্রাহকদের সঞ্চয়, বিনিয়োগ, ব্যয়, ঋণ গ্রহণে সকল ধরণের সহায়তা প্রদানের পাশাপাশি তাদের বিশ্বাস ও আস্থা অর্জন এবং উৎকর্ষ সেবা প্রদানে আমাদের প্রচেষ্টা অব্যহত রেখেছি। ২০৪১ সাল নাগাদ ট্রিলিয়ন ডলার অর্থনীতিতে পৌছাতে বাংলাদেশের যাত্রায় অংশীদার হতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ”।

ইবিএল সাম্প্রতিক সময়ে তার ডিজিটাল অফারগুলোতে ব্যাপক বিনিয়োগ করেছে। ইস্টার্ন ব্যাংকের স্কাইব্যাংকিং অ্যাপটিতে যুক্ত হয়েছে স্কাইপে ইকমার্স প্ল্যাটফর্ম। এই প্ল্যাটফর্মটিতে অদ্যবধি ৮০ লক্ষাধীক লেনদেন রেকর্ডভূক্ত হয়েছে যা মোট অনলাইন পেমেন্টের ৮১ শতাংশ।

দেশের অন্যতম প্রথম ব্যাংক হিসেবে ইবিএল ‘বিনিময়’ শীর্ষক বাংলাদেশ ব্যাংকের ইন্টার অপারেবল ডিজিটাল লেনদেন প্ল্য্যাাটফর্ম চালু করেছে। এই উদ্যোগটি বাংলাদেশকে ক্যাশলেস সোসাইটিতে রূপান্তরের একটি অন্যতম প্রচেষ্টা। অবকাঠামো আধুনিকীকরণে ব্যাংকটি প্রজেক্ট রূপান্তরের অধীনে কোর ব্যাংকিং সিস্টেম ‘অরাকল ফ্লেক্সকিউ ইউবিএস’ এর ১৪.৩ ভার্সনে আপগ্রেড করেছে। এটি একটি রিয়েল টাইম অনলাইন সল্যুশন যাতে মাল্টিকারেন্সি, মাল্টিলিঙ্গুয়াল, মাল্টি এনটিটি এবং মাল্টি ইন্সট্যান্স অপারেশন্স সম্পাদন সম্ভব।

চলতি বছরে ইবিএল বেশ কয়েকটি সম্মানজনক পুরস্কার অর্জন করতে সমর্থ হয়েছে, যার মধ্যে উল্লেখযোগ্য হল এশিয়ামানি বেষ্ট ডমেস্টিক ব্যাংক ২০২৩, আইসিএমএবি বেস্ট কর্পোরেট অ্যাওয়াডর্ ২০২২ এ গোল্ড ট্রফি এবং আইসিএসবি গোল্ড অ্যাওয়ার্ড ফর কর্পোরেট গভর্নেন্স।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.