আজ: বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪ইং, ৯ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ১০ই শাবান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৫ ডিসেম্বর ২০২৩, মঙ্গলবার |

kidarkar

আইএবি এর স্বীকৃতি পেলো বাংলাদেশ ইউনিভার্সিটির স্থাপত্য বিভাগ

নিজের প্রতিবেদক: বাংলাদেশ ইউনিভার্সিটির স্থাপত্য বিভাগ (ব্যাচেলর অব আর্কিটেকচার) দেশের সবচেয়ে মর্যাদাপূর্ণ জাতীয় পেশাগত সংস্থা ইনস্টিটিউট অব আর্কিটেক্টস বাংলাদেশ (আইএবি) এর স্বীকৃতি অর্জন করেছে।

সম্প্রতি উক্ত সংস্থা কর্তৃক এ সংক্রান্ত অনুমোদনের চিঠি বাংলাদেশ ইউনিভার্সিটি কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়।

আইএবি এর একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন প্রতিনিধি দলের দীর্ঘমেয়াদী অনুসন্ধানের ফলাফলের ভিত্তিতে এবং তাদের দেয়া প্রতিবেদন বিবেচনা করে শিক্ষার ও শিক্ষকদের মান, ল্যাব সুবিধা, ভৌত অবকাঠামো সুবিধাসমূহ বিবেচনা করে বিইউ’র স্থাপত্য বিভাগকে এ স্বীকৃতি প্রদান করা হয়। এ স্বীকৃতির মাধ্যমে বাংলাদেশ ইউনিভার্সিটির আর্কিটেকচার বিভাগের গ্র্যাজুয়েটরা পেশাদার অঙ্গনে স্থানীয় ও বৈশ্বিক স্বীকৃতি পাবেন।

এই অসাধারণ অর্জনকে স্মরনীয় করে রাখতে স্থাপত্য বিভাগের সভাকক্ষে আজ এক মতবিনিময় সভার আয়োজন করা হয়। উক্ত মতবিনিময় সভায় বাংলাদেশ ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. মো: জাহাঙ্গীর আলম, রেজিস্ট্রার ব্রি. জে. মো: মাহবুবুল হক (অব:), ডেপুটি রেজিস্ট্রার (পিআর) সোহেল আহসান নিপু, বিভাগের সভাপতি স্থপতি সিফাত সুলতানা সহ বিভাগের অন্যান্য শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।

মতবিনিময় সভায় উপাচার্য প্রফেসর ড. মো: জাহাঙ্গীর আলম বলেন, স্থপতিদের অবশ্যই তাদের পেশাগত জীবনে মান ও অভিজ্ঞতা অর্জন করতে হবে, যাতে তারা স্থানীয় ও বৈশ্বিকভাবে মানানসই হতে পারে। তিনি বলেন, যতগুলো বিশ্ববিদ্যালয় আইএবি কর্তৃক স্বীকৃতি পেয়েছে বিইউ তার মধ্যে একটি।

রেজিস্ট্রার ব্রি. জে. মো: মাহবুবুল হক (অব:) বলেন, প্রথম থেকেই বাংলাদেশ ইউনিভার্সিটির শিক্ষার গুনগত মান বজায় রাখতে জোর দিচ্ছে এবং চেষ্টা করছে। আজকের এ স্বীকৃতি সম্পূর্ন তারই প্রতিফলন। তিনি বলেন, আগামী দিনে বাংলাদেশ ইউনিভার্সিটি ইঞ্জিনিয়ারিং সম্পর্কিত অন্যান্য বিভাগের স্বীকৃতি অর্জনের জন্য কাজ করবে।

এদিকে আইএবি কর্তৃক স্বীকৃতি পাওয়ায় বিভাগের ছাত্রশিক্ষক, কর্মকর্তা ও কর্মচারিদের অভিনন্দন জানিয়েছেন বাংলাদেশ ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান কাজী জামিল আজহার এবং বিভাগের উপদেষ্টা স্থপতি ইকবাল হাবিব।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.