আজ: বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪ইং, ১৫ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ১৬ই শাবান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৬ ডিসেম্বর ২০২৩, বুধবার |

kidarkar

সূচকের পাশাপাশি লেনদেনেও ইতিবাচক প্রভাব

শেয়ারবাজার রিপোর্ট: আজ বুধবার ৬ ডিসেম্বর, সপ্তাহের চতুর্থ কার্যদিবসে পুঁজিবাজারে সূচক উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। সেই সাথে বেড়েছে বেশিরভাগ শেয়ারের দর। এদিন  দৈনিক লেনদেনেও রয়েছে ইতিবাচক প্রভাব। দিন শেষে ২৬.৮৬ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

জানা যায়, আজ ৬ ডিসেম্বর ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.০৪ শতাংশ বা ২.৯০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ২৫০.৪৭ পয়েন্ট। আর ডিএসই শরিয়াহ সূচক ০.৫৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৫৯.৬৩ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ০.৬৯ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১১২.৮১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৩৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯০টির , কমেছে ৬৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮২টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ২৬.৮৬ শতাংশ শেয়ারের দর বেড়েছে। সারাদিনে ডিএসইতে ১৫ কোটি ৮০ লাখ ১৩ হাজার ৩১১টি শেয়ার ১ লাখ ৫৪ হাজার ৬৭৫ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ৫২৮ কোটি ৯৫ লাখ ৭ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ৫ ডিসেম্বর ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.০৫ শতাংশ বা ৩.১৬ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ৬ হাজার ২৪৭.৫৭ পয়েন্ট। আর ডিএসই শরিয়াহ সূচক ১.৮৯ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১ হাজার ৩৫৯.০৪ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ০.৬৫ পয়েন্ট কমে অবস্থান করেছে ২ হাজার ১১৩.৫১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পায় ৬০টির , কমেছে ৯৪টির এবং অপরিবর্তিত রয় ১৭০টির। অর্থাৎ পুঁজিবাজারে গত কার্যদিবসে ১৮.৫১ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পায়। সারাদিনে ডিএসইতে ১৩ কোটি ৫০ লাখ ৩১ হাজার ১৬৯টি শেয়ার ১ লাখ ৪৪ হাজার ৭৫৫ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৪৬০ কোটি ২১ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ৬৮ কোটি ৯৪ লাখ ৮৬ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.০১ শতাংশ বা ২.৯৬ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১৮ হাজার ৫২৬.২৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ১৯২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪৮টির, কমেছে ৩০টির এবং অপরিবর্তিত রয়েছে ১১৪টির। আজ দিন শেষে লেনদেন হয়েছে ১০ কোটি ৭৪ লাখ ২৪ হাজার ৮৯২ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১০ কোটি ৩৮ হাজার ৪৪২ টাকা। সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ৭৩ লাখ ৮৬ হাজার ৪৫০ টাকা।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.