আজ: বৃহস্পতিবার, ০২ মে ২০২৪ইং, ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২১শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৬ ডিসেম্বর ২০২৩, শনিবার |

kidarkar

রিটেইন্ড আর্নিংস থেকে লভ্যাংশ ঘোষণা আইসিবির

নিজস্ব প্রতিবেদক: রাষ্ট্রায়ত্ত বিনিয়োগ প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) সর্বশেষ সমাপ্ত ২০২২-২৩ হিসাব বছরে বিনিয়োগকারীদের জন্য আড়াই শতাংশ নগদ ও আড়াই শতাংশ স্টক লভ্যাংশ ঘোষণা করেছিল। এর মধ্যে স্টক লভ্যাংশ শেয়ার প্রিমিয়াম থেকে ঘোষণা করেছিল প্রতিষ্ঠানটি। তবে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্দেশনা অনুসারে শেয়ার প্রিমিয়ামের পরিবর্তে রিটেইন্ড আর্নিংস থেকে স্টক লভ্যাংশ ঘোষণা করেছে প্রতিষ্ঠানটি। আইসিবি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, স্টক লভ্যাংশ ঘোষণার পর সেটি বিএসইসির কাছ থেকে অনুমোদন নেয়ার নিয়ম রয়েছে। এরই ধারাবাহিকতায় আইসিবি ঘোষিত স্টক লভ্যাংশের বিষয়ে বিএসইসির কাছে অনুমোদন চেয়েছিল। এর পরিপ্রেক্ষিতে বিএসইসি প্রতিষ্ঠানটিকে শেয়ার প্রিমিয়ামের পরিবর্তে রিটেইন্ড আর্নিংস থেকে স্টক লভ্যাংশ প্রদানের অনুমোদন দেয়। এরপর কোম্পানিটির পর্ষদ সে অনুসারে স্টক লভ্যাংশ ঘোষণা করেছে। এজন্য ২১ ডিসেম্বর স্টক লভ্যাংশের জন্য রেকর্ড ডেট পুনর্নির্ধারণ করা হয়েছে।

সর্বশেষ ৩০ জুন সমাপ্ত ২০২৩ হিসাব বছরে ৭৭ কোটি ৫৮ লাখ টাকা কর-পরবর্তী সমন্বিত নিট মুনাফা করেছে আইসিবি, আগের হিসাব বছরে যা ছিল ১৪৪ কোটি ৫৮ লাখ টাকা। এক বছরের ব্যবধানে প্রতিষ্ঠানটির নিট মুনাফা কমেছে ৪৬ দশমিক ৩৪ শতাংশ। আলোচ্য হিসাব বছরে প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ৯২ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ১ টাকা ৭১ পয়সা। গত ৩০ জুন শেষে প্রতিষ্ঠানটির এনএভিপিএস দাঁড়িয়েছে ৫৩ টাকা ৩৪ পয়সায়, আগের হিসাব বছরে যা ছিল ৫২ টাকা ৯৪ পয়সা। ঘোষিত লভ্যাংশ ও অন্যান্য এজেন্ডায় বিনিয়োগকারীদের অনুমোদন নিতে ২৩ ডিসেম্বর সকাল সাড়ে ১০টায় ডিজিটাল প্লাটফর্মে বার্ষিক সাধারণ সভা (এজিএম) আহ্বান করা হয়েছে। এ-সংক্রান্ত রেকর্ড ডেট ছিল গত ২৯ নভেম্বর।

চলতি ২০২৩-২৪ হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) প্রতিষ্ঠানটির কর-পরবর্তী সমন্বিত নিট লোকসান হয়েছে ২৩৬ কোটি ৫২ লাখ টাকা। আগের হিসাব বছরের একই প্রান্তিকে সমন্বিত নিট মুনাফা হয়েছিল ২০ কোটি ৭৯ লাখ টাকা। ২০২৩-২৪ হিসাব বছরের প্রথম প্রান্তিকে আইসিবির এককভাবে নিট লোকসান হয়েছে ২৪৪ কোটি ৮৬ লাখ টাকা। আগের হিসাব বছরের একই প্রান্তিকে একক নিট মুনাফা ছিল ৯ কোটি ১৩ লাখ টাকা। আলোচ্য হিসাব বছরের প্রথম প্রান্তিকে প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি সমন্বিত লোকসান হয়েছে ২ টাকা ৮০ পয়সা। আগের হিসাব বছরের একই প্রান্তিকে ইপিএস হয়েছিল ২৫ পয়সা। গত ৩০ সেপ্টেম্বর শেষে আইসিবির শেয়ারপ্রতি সমন্বিত নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৫০ টাকা ৫৬ পয়সায়। সমাপ্ত ২০২১-২২ হিসাব বছরে বিনিয়োগকারীদের জন্য মোট ১০ শতাংশ লভ্যাংশের সুপারিশ করেছে আইসিবির পর্ষদ।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.