আজ: বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪ইং, ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ৬ই জিলহজ, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২১ ডিসেম্বর ২০২৩, বৃহস্পতিবার |

kidarkar

পতনের দিনে চালকের আসনে মিউচুয়াল ফান্ড

নিজস্ব প্রতিবেদক : সপ্তাহের শেষ কার্যদিবসে পুঁজিবাজারে বড় ধরনের পতন পরিলক্ষিত হয়েছে। সূচক পতনের পাশাপাশি কমেছে লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ারদর।দিন শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচকের পতন হয়েছে ১২ পয়েন্ট।

পুঁজিবাজারে বড় পতনের দিনে আলাদা ছিল মিউচুয়াল ফান্ড। অন্য খাতের তালিকাভুক্ত বেশিরভাগ কোম্পানির শেয়ারদর কমলেও এ খাতের ইউনিটদর বাড়তে দেখা যায়। লেনদেনে সারা দিনই চালকের আসনে ছিল মিউচুয়াল ফান্ড।

দীর্ঘদিন ফ্লোর প্রাইসে থাকা মিউচুয়াল ফান্ড গতকাল থেকে হঠাৎ করে ঘুরে দাঁড়িয়েছে। বেশ কয়েকটি মিউচুয়াল ফান্ড ফ্লোর প্রাইসের ওপরে উঠে গেছে।

বাজার বিশ্লেষণ করলে দেখা যায়ে, দিনশেষে ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১২ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ২৪৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩৬৫ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৯৪ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩৫৯ কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫৫ টির, দর কমেছে ১০৬ টির এবং দর অপরিবর্তিত রয়েছে ১৯৮ টির।

ডিএসইতে ৬২৯ কোটি ৯৬ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ৫৯ কোটি ৪৭ লাখ টাকা কম। এর আগের দিন লেনদেন হয়েছিল ৬৮৯ কোটি ৪৩ লাখ টাকার ।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৩০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৫৪১ পয়েন্টে।

সিএসইতে ২০৪ টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৪৫ টির দর বেড়েছে, কমেছে ৬৮ টির এবং ৯১ টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ১১ কোটি ৫০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.