আজ: বুধবার, ১২ জুন ২০২৪ইং, ২৯শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ৫ই জিলহজ, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৩ ডিসেম্বর ২০২৩, শনিবার |

kidarkar

খাদ্য অপচয় কমাতে এসআইজি ওয়ে বেয়ন্ড  গুড ফাউন্ডেশনের উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক: খাদ্য অপচয় কমিয়ে সুবিধাবঞ্চিত মানুষের ক্ষুধা নিবারনে ‘কার্টন্স ফর গুড (সিএফজি)’ নামে একটি কর্মসূচী চালু করেছে সুইজারল্যান্ডের এসআইজি ওয়ে বেয়ন্ড গুড ফাউন্ডেশন।

সম্প্রতি ব্র্যাকের সাথে অংশীদারিত্বে এসআইজি ফাউন্ডেশন সমাজের সুবিধাবঞ্চিত মানুষের কাছে পুষ্টিকর খাবার পৌঁছাতে এবং খাদ্যের অপচয় কমাতে কাজ করছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

জাতিসংঘ পরিবেশ কর্মসূচীর সর্বশেষ তথ্যানুযায়ী বিশ্বব্যাপী প্রতিবছর ১ বিলিয়ন টন খাদ্য অপচয় হয়। পাশাপাশি বিশ্বে ২০২১ সালে ক্ষুধার্ত মানুষের সংখ্যা বেড়ে ৮২৮ মিলিয়নে পৌঁছেছে। সব মিলিয়ে স্বাস্থ্যসম্মত খাবার পায়না আনুমানিক ৩ দশমিক ১ বিলিয়ন মানুষ।

কর্মসূচীর আওতায় খাবারগুলো কার্টন প্যাকেজিংয়ে প্যাক করে এসআইজি যা পুরোপুরি রিসাইক্লেবল। কোন প্রকার প্রিজারভেটিভ ছাড়া নয় মাস পর্যন্ত খাবার সংরক্ষিত থাকে।

সুবিধাবঞ্চিত পরিবারের শিক্ষার্থীদের জন্য ব্র্যাকের কিছু স্কুলে প্রতিদিন খাবার বিতরণ করা হয়। ব্যবহারের পরে, খালি প্যাকগুলি স্থানীয়ভাবে রিসাইকেল করতে কাজ করছেন এসআইজির উন্নয়নকর্মীরা।

এসআইজির সিইও এবং ওয়ে বেয়ন্ড গুড ফাউন্ডেশনের চেয়ারম্যান স্যামুয়েল সিগ্রিস্ট বলেন, পাইলট প্রকল্পের মাধ্যমে অপুষ্টি প্রতিরোধ করে নিরাপদ খাদ্য নিশ্চিতে কাজ করছে সিএফজি কর্মসূচী।

তিনি বলেন, আমরা চাই সবার কাছে নিরাপদ, টেকসই, এবং সাশ্রয়ী উপায়ে সফলভাবে আরও পুষ্টিকর খাবার সরবরাহ অব্যহত থাকুক।

সরাসরি কৃষকদের কাছ থেকে শাকসবজি এবং খাদ্য পণ্য সংগ্রহের মাধ্যমে কৃষকদের ন্যায্য ক্ষতিপূরণ দেওয়া এবং খাদ্যের অপচয় কমানোতে কাজ করছে ফাউন্ডেশনটি ।

এসআইজি ফাউন্ডেশনের বাংলাদেশে কান্ট্রি ম্যানেজার জুবায়ের সাইমন বলেন, ‘এই উদ্যোগের মাধ্যমে আমরা সুবিধাবঞ্চিতদের পুষ্টিকর খাবার সরবরাহ করছি। পাশাপাশি নতুন কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করতে চেষ্টা করছি যার মাধ্যমে বাংলাদেশে খাদ্যের অপচয় রোধ করা যায়।

এসআইজি ফাউন্ডেশনের সাথে যুক্ত উন্নয়নকর্মীরা ‘কার্টন্স ফর গুড’ প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে এমন এক পৃথিবীর স্বপ্ন দেখেন যেখানে কেউ ক্ষুধার্ত অবস্থায় ঘুমাতে যাবে না।

বাংলাদেশে জনসংখ্যার ১৫ দশমিক ২ শতাংশ শিশু অপুষ্টির প্রেক্ষিতে ‘কার্টন্স ফর গুড’ পাইলট প্রকল্পটি ২০১৯ সাল থেকে বাস্তবায়ন করছে এসআইজি ফাউন্ডেশন।

এসআইজি হল প্যাকেজিংয়ের একটি অগ্রণী সমাধান প্রদানকারী প্রতিষ্ঠান যারা অ্যাসেপটিক কার্টন, ব্যাগ-ইন-বক্স এবং স্পাউটড পাউচের অনন্য পোর্টফোলিও নিয়ে তাদের গ্রাহকদের সাথে অংশীদারিত্বে কাজ করে যাতে বিশ্বব্যাপী ভোক্তাদের কাছে নিরাপদ, টেকসই এবং সাশ্রয়ী উপায়ে খাদ্য ও পানীয় পৌঁছানো যায়।

১৮৫৩ সালে প্রতিষ্ঠিত, এসআইজি এর সদর দফতর সুইজারল্যান্ডে, এবং এটি সুইস স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত। আরও তথ্যের জন্য ভিজিট করুন www.sig.biz

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.