আজ: বুধবার, ২২ মে ২০২৪ইং, ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১২ই জিলকদ, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০২ জানুয়ারী ২০২৪, মঙ্গলবার |

kidarkar

গবেষণা করে স্বীকৃতি পেলেন গ্রিন ইউনিভার্সিটির শিক্ষকবৃন্দ

নিজস্ব প্রতিবেদক: গবেষণায় কৃতিত্বের ফলস্বরূপ গ্রিন ইউনিভার্সিটির বিভিন্ন বিভাগের শিক্ষকদের পুরস্কৃত করা হয়েছে। সোমবার বিশ্ববিদ্যালয়ের ‘সেন্টার ফর রিসার্চ, ইনোভেশন অ্যান্ড ট্রান্সফরম্যাশন (ক্রিট)’ আয়োজিত এক অনুষ্ঠানে ‘রিচার্স পাবলিকেশন’ ও ‘গ্রান্ট অ্যাওয়ার্ড’ শীর্ষক এই পুরস্কার তুলে দেওয়া হয়।

এতে ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটির অধ্যাপক ড. মো. আব্দুর রাজ্জাক প্রধান অতিথি ও গ্রিন ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. মো. খাজা ইফতেখার উদ্দিন আহমেদ বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের সাবেক কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. ফায়জুর রহমান, বিজনেস স্টাডিজের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ তারেক আজিজ, ক্রিট পরিচালক ড. রাতিল এইচ আশিক প্রমুখ।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মো. আব্দুর রাজ্জাক বলেন, আমাদের দেশে গবেষণাভিত্তিক বিশ্ববিদ্যালয়ের সংখ্যা বেশি নয়। যা আছে, সেটিও সন্তোষজনক নয়। শুধু বিশ্ববিদ্যালয় নয়, জাতিগতভাবে এগিয়ে যেতে হলে গবষণা জরুরি। সুতরাং গবেষণা সবসময়ই প্রাসঙ্গিক। এ সময় তিনি শিক্ষক-শিক্ষার্থীদের গবেষণার নানা দিক তুলে ধরেন।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. মো. খাজা ইফতেখার উদ্দিন আহমেদ বলেন, বিশ্ববিদ্যালয়ের মূল শক্তিই হলো গবেষণা। একজন শিক্ষকের জন্য শুধু পাঠদান নয়, গবেষণাও সমানভাবে জরুরি। তিনি বলেন, ইতোমধ্যেই গ্রিন ইউনিভার্সিটির গবেষণা ব্যয় গত বছরেরর তুলনায় বেড়েছে। আগামীতে এটি আরও বাড়বে। এ সময় তিনি বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিতে বিজ্ঞান ও প্রকৌশল অনুষদসহ সব বিভাগের শিক্ষকদের অংশগ্রহণে গবেষণা কার্যক্রম চালিয়ে নেওয়ার আহ্বান জানান।

অনুষ্ঠানে মোট তিনটি ক্যাটাগরি পাবলিকেশন অ্যাওয়ার্ড তথা রিসার্চ অ্যাওয়ার্ডে ১৩টি, রিসার্চ অ্যাক্সিলেন্স অ্যাওয়ার্ডে ১২টি এবং আউটস্ট্যান্ডিং রিসার্চ ক্যাটাগরিতে মোট ৭টি পুরস্কার প্রদান করা হয়। এছাড়াও অনুষ্ঠানে বিশ্বের শীর্ষ ২ শতাংশ বিজ্ঞানীর তালিকায় স্থান পাওয়ায় বিশ্ববিদ্যালয়ের ইইই বিভাগের শিক্ষক ড. মোল্লা শাহাদাত হোসাইন লিপুকে বিশেষ সম্মাননায় ভূষিত করা হয়

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.