আজ: মঙ্গলবার, ২১ মে ২০২৪ইং, ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১২ই জিলকদ, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৩ জানুয়ারী ২০২৪, বুধবার |

kidarkar

স্ট্যান্ডার্ড চার্টার্ড ও টিএমএসএস-এর উদ্যোগে পেঁয়াজ-বীজ পেলো ২ হাজার চাষী

নিজের প্রতিবেদক: স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ এবং ঠেঙ্গামারা মহিলা সবুজ সংঘ-এর (টিএমএসএস) অংশীদারিত্বে বগুড়া, পাবনা ও ফরিদপুর জেলার ২ হাজার চাষীর মাঝে উচ্চ মানের পেঁয়াজ-বীজ বিতরণ করা হবে। এর মাধ্যমে ব্যাংক শস্য উৎপাদনশীলতা বৃদ্ধিতে সাহায্য করছে, যা কৃষির সামগ্রিক ফলন বৃদ্ধিতে ভূমিকা রাখবে। এই উদ্যোগটি পেঁয়াজের ক্রমবর্ধমান চাহিদা মেটাতে সাহায্য করার পাশাপাশি কৃষি উৎপাদন বৃদ্ধিতেও অবদান রাখবে। স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ এই প্রকল্প বাস্তবায়নে প্রায় ১ কোটি টাকা অর্থায়ন করবে।

বর্তমানে বীজের উচ্চমূল্যের কারণে উক্ত তিন জেলার চাষীরা পেঁয়াজ চাষে হিমশিম খাচ্ছে এবং এই উদ্যোগটি এই সমস্যার সমাধানে সাহায্য করবে। এছাড়া, ফসল উৎপাদন পরবর্তী ব্যবস্থাপনার প্রক্রিয়া উন্নত করার ক্ষেত্রেও চাষীদের সাহায্য করবে ব্যাংক। উন্নত ফলন, শস্যের গুণমান এবং ফসল উৎপাদন পরবর্তী প্রক্রিয়াগুলো নিয়ে যথাযথ ধারণা চাষীদের অর্থনৈতিক অবস্থা উন্নত করতে সাহায্য করবে। ফলস্বরূপ বাজার অস্থিরতা, জলবায়ু পরিস্থিতি বা অর্থনৈতিক অনিশ্চয়তার মতো চ্যালেঞ্জগুলো মোকাবেলা করে একটি স্থিতিশীল কৃষি ল্যান্ডস্কেপ গঠন সম্ভব হবে।

স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ-এর সিইও নাসের এজাজ বিজয় বলেন, “বগুড়া, পাবনা এবং ফরিদপুরের মতো অঞ্চলে মানসম্পন্ন পেঁয়াজ-বীজ সহজলভ্য করা গেলে কৃষিখাত আরও উত্পাদনশীল, প্রযুক্তিগতভাবে উন্নত এবং টেকসইতার দিকে ধাবিত হবে, যা সার্বিকভাবে একটি রূপান্তরমূলক প্রভাব ফেলবে। এই উদ্যোগটি বাস্তবায়নের মাধ্যমে ২ হাজার চাষীর জীবনমান উন্নত করতে টিএমএসএস-কে পাশে পেয়ে আমরা গর্বিত।”

ঠেঙ্গামারা মহিলা সবুজ সংঘ-এর (টিএমএসএস) প্রতিষ্ঠাতা প্রফেসর ড. হোসনে আরা বেগম বলেন, “আমরা হতদরিদ্র কৃষকদেরকে সামাজিক ও অর্থনৈতিকভাবে শক্তিশালী করার জন্য স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের সাথে কাজ করতে পেরে অত্যন্ত আনন্দিত, আমরা মনে করি পেঁয়াজ চাষের মাধ্যমে কৃষিখাতে মহিলা চাষিদের সম্পৃক্ত করা হলে স্থানীয় পর্যায়ে কৃষকদের সামাজিক মর্যাদা বৃদ্ধি করা সম্ভব হবে এবং পেঁয়াজের স্থানীয় সংকট নিরসন করা সম্ভব হবে।”

বাংলাদেশের দীর্ঘমেয়াদী অংশীদার হিসেবে স্ট্যান্ডার্ড চার্টার্ড ধারাবাহিকভাবে প্রবৃদ্ধি ও স্থিতিস্থাপকতার জন্য দীর্ঘ ১১৯ বছরেরও বেশি সময় ধরে কাজ করছে। দেশের কৃষিখাতের অগ্রগতি নিশ্চিতে ব্যাংক দৃঢ়তার সাথে কাজ করে আসছে। এক শতাব্দীরও বেশি সময় যাবত স্ট্যান্ডার্ড চার্টার্ড বিভিন্ন জনগোষ্ঠীতে বিনিয়োগ, পরিষেবা সম্প্রসারণ, স্টেকহোল্ডারদের জন্য নতুন সুযোগ তৈরি এবং অন্তর্ভুক্তিমূলক নানা উদ্যোগে উত্সাহ প্রদান করে আসছে, যা সবই বাংলাদেশের কৃষি ল্যান্ডস্কেপের টেকসই উন্নয়ন বাস্তবায়নে ব্যাংকের প্রতিশ্রুতির উদাহরণস্বরূপ।

ঠেঙ্গামারা মহিলা সবুজ সংঘ বা টিএমএসএস একটি দেশিয় মাইক্রো ক্রেডিট এনজিও। ১৯৮০ সালে প্রফেসর ড. হোসনে আরা বেগম কর্তৃক প্রতিষ্ঠার পর থেকে টিএমএসএস দারিদ্র্য বিমোচন, নারী ক্ষমতায়ন, আর্থ-সামাজিক অবকাঠামোর উন্নয়ন এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তির অগ্রগতি সাধনে সক্ষম একটি সমাজ গঠনে কাজ করছে। দেশের ৬৪টি জেলাতেই সংস্থাটি কাজ করছে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.