আজ: শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ইং, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১১ জানুয়ারী ২০২৪, বৃহস্পতিবার |

kidarkar

সূচক ও লেনদেনে অগ্রগতি অব্যাহত; বিনিয়োগকারীদের মধ্যে স্বস্তি

নিজস্ব প্রতিবেদক : আগের দিনের ধারাবাহিকতায় আজ সপ্তাহের শেষ কর্মদিবস বৃহস্পতিবার (১১ জানুয়ারি) শেয়ারবাজারে বড় উত্থান হয়েছে। আজ সূচক উত্থানের পাশাপাশি লেনদেনেও উল্লম্ফন হয়েছে। আজ শেয়ারবাজারে যে পরিমাণ কোম্পানির শেয়ারের দাম কমেছে, তার চেয়ে দ্বিগুণ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে।

এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক, লেনদেন ও শেয়ারের দাম বৃদ্ধির অভিন্ন চিত্র দেখা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, নির্বাচনের পরের দিন সোমবার শেয়ারবাজারে বড় ধরনের ইতিবাচক প্রভাব দেখা যায়। ওইদিন ডিএসইর সূচক বেড়েছে ২৫ পয়েন্ট। কিন্তু পরের দিন নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্র ও যুক্তরাষ্ট্র নেতিবাচক মন্তব্য করায় শেয়ারবাজারে ছন্দপতন হয়। ওইদিন সূচক পড়ে যায় প্রায় আড়াই পয়েন্ট।

কিন্তু বিকালে উভয় দেশ সুষ্ঠু নির্বাচন নিয়ে আপত্তি জানালেও বাংলাদেশের সঙ্গে একসঙ্গে কাজ করার প্রত্যয় ঘোষণা করে ইইউ। ফলে পরের দিন বুধবার শেয়াবাজারে আবারও বড় উত্থান দেখা যায়। ওইদিন ডিএসইর সূচক বাড়ে প্রায় ১৮ পয়েন্ট। লেনদেনেও দেখা যায় ইতিবাচক অগ্রগতি। ফলে বিনিয়োগকরীদের মধ্যে কিছুটা স্বস্তির আভাস মিলছে।

আজ বৃহস্পতিবার শেয়ারবাজারে সূচকের বড় উত্থান হয়েছে। এদিন সূচকের বড় উত্থানের পাশাপাশি লেনদেনেও বড় উত্থান হয়েছে। আজ সিএসইতে লেনদেন বেড়েছে প্রায় দিগুণ। আর ডিএসতে লেনদেন বেড়েছে প্রায় দেড় গুণ

এদিন ডিএসই-তে লেনদেন হয়েছে ৭৫২ কোটি ৮৪ লাখ টাকা। যা আগের দিন লেনদেন হয়েছিল ৫০৮ কোটি ৪৭ লাখ টাকা। আগের দিনের চেয়ে আজ লেনদেন বেড়েছে ২৪৪ কোটি ৩৭ লাখ টাকা।

আজ ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৩০১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৭৫ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১১৭ পয়েন্টে।

ডিএসইতে আজ লেনদেন হয়েছ ৩৫৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিট। এরমধ্যে দর বেড়েছে ১১৭টির, দর কমেছে ৬০টির এবং দর অপরিবর্তিত রয়েছে ১৭৮টির।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ ১১ কোটি ১৬ লাখ ৩০ হাজার টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৬ কোটি ৫৮ লাখ ৬৭ হাজার টাকার শেয়ার ও ইউনিট।

আজ সিএসইতে ১৯০টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৬৪টির, কমেছে ৪৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৮২টি প্রতিষ্ঠানের।

আগের দিন সিএসইতে ১৬৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার মধ্যে দর বেড়েছিল ৬৯টির, কমেছিল ২৬টির এবং অপরিবর্তিত ছিল ৬৯টি প্রতিষ্ঠানের।

শেয়ারবাজারনিউজ ডটকম/ শি.

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.