আজ: শনিবার, ১৩ এপ্রিল ২০২৪ইং, ৩০শে চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ২রা শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৮ জানুয়ারী ২০২৪, বৃহস্পতিবার |

kidarkar

আবারও ২ ক্যাটাগরিতে অ্যাওয়ার্ড পেল এনআরবিসি ব্যাংক

নিজের প্রতিবেদক: নতুন নতুন উদ্যোক্তা তৈরিতে সেবা প্রদান এবং ব্যাংকিং কার্যক্রম দ্রুত সম্প্রসারণের জন্য দুটি ক্যাটাগরিতে আন্তর্জাতিক পুরস্কার পেয়েছে এনআরবিসি ব্যাংক। ‘বেস্ট ব্যাংক ফর ইমার্জিং অন্ট্রাপ্রানার্স-২০২৩’ ও ‘ফাস্টেস্ট গ্রোয়িং প্রাইভেট ব্যাংক-২০২৩’ শীর্ষক অ্যাওয়ার্ড দুটি দিয়েছে যুক্তরাজ্যভিত্তিক ম্যাগাজিন দি গ্লোবাল ইকোনমিক্স।

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) দিবাগত রাতে সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে এক বর্ণাঢ্য অনুষ্ঠানে এনআরবিসি ব্যাংকের চেয়ারম্যান পারভেজ তমাল, ভাইস চেয়ারম্যান রফিকুল ইসলাম মিয়া আরজু ও পরিচালক মোহাম্মদ নাজিমের হাতে পুরস্কার দুটি তুলে দেওয়া হয়। এর আগে ২০২২ সালেও দুটি ক্যাটাগরিতে গ্লোবাল ইকোনমিক্সের অ্যাওয়ার্ড পায় এনআরবিসি ব্যাংক।

অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে জানানো হয়, এনআরবিসি ব্যাংক নতুন নতুন উদ্যোক্তা তৈরি ও তাদের বিকাশে কাজ করছে। বিভিন্ন কর্মসূচির মাধ্যমে ঋণ ও অন্যান্য সহযোগিতা প্রদান করছে ব্যাংকটি। এই লক্ষ্যে যুব উন্নয়ন অধিদপ্তরের সঙ্গে চুক্তি করেছে ব্যাংকটি। এছাড়া বিপুল সংখ্যক শাখা ও উপশাখার মাধ্যমে প্রত্যন্ত গ্রাম পর্যায়ে ক্ষুদ্রঋণ বিতরণ করছে। গ্রামের পিছিয়ে পড়া মানুষদের উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে ইতোমধ্যে ৮০ হাজার মানুষদের মাঝে প্রায় সাড়ে ৩ হাজার কোটি টাকা ক্ষুদ্রঋণ বিতরণ করেছে এনআরবিসি ব্যাংক। ঋণ সুবিধাভোগীদের মধ্যে প্রায় ৩০ শতাংশ নারী উদ্যোক্তা। এছাড়া প্রান্তিক কৃষক, প্রশিক্ষিত যুবা ও তৃতীয় লিঙ্গ বা হিজড়া জনগোষ্ঠির মাঝেও এই ঋণ প্রদান করা হয়েছে। আর এই সেবার জন্য ‘বেস্ট ব্যাংক ফর ইমার্জিং অন্ট্রাপ্রানাসর্ -২০২৩’ দেয়া হয়েছে।

২০১৩ সালে যাত্রা শুরু করা এনআরবিসি ব্যাংক নেটওয়ার্ক সম্প্রারণ, আমানত সংগ্রহ, ঋণ বিতরণ ও ব্যাংকিং সেবা বিতরণে অন্যতম সেরা ব্যাংক। প্রতিবছরই আর্থিক সূচকগুলোতে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে। প্রথাগত ব্যাংকিং সেবার বাইরে ভূমি রেজিস্ট্রেশন ফি জমা, বিআরটিএ ফি জমা, কর ও রাজস্ব জমা, বিভিন্ন সরকারি সেবার বিল পরিশোধের সুযোগ রয়েছে এনআরবিসি ব্যাংকে। দ্রুত বৃদ্ধির স্বীকৃতি স্বরুপ এনআরবিসি ব্যাংককে ‘ফাস্টেস্ট গ্রোয়িং প্রাইভেট ব্যাংক’ হিসেবে পুরস্কৃত করলো দি গ্লোবাল ইকোনমিক্স ম্যাগাজিন।

এ প্রসঙ্গে এনআরবিসি ব্যাংকের চেয়ারম্যান পারভেজ তমাল বলেন, এনআরবিসি ব্যাংক নতুন উদ্যোক্তা তৈরিতে কাজ করছে। উদ্যোক্তা তৈরিতে প্রান্তিক কৃষক, শিক্ষিত প্রশিক্ষিত যুবা ও নারীদের গুরুত্ব দিয়েছে। বছরে এক লক্ষ নতুন উদ্যোক্তা তৈরিতে কাজ করছে। ক্ষুদ্রঋণের মাধ্যমে স্বল্প সুদে ঋণ প্রদান ইতোমধ্যে সর্বমহলে সাড়া পড়েছে। এসব কার্যক্রমের মাধ্যমে এনআরবিসি ব্যাংকের আর্থিক ভিত্তিও শক্তিশালী হয়েছে। আন্তর্জাতিক এই স্বীকৃতি গ্রাম-বাংলার ব্যাংক হওয়ার প্রবণতাকে আরও উৎসাহিত করবে।

উল্লেখ্য, প্রতিবছর ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোর কাজের মূল্যায়নের উপর ভিত্তি করে গ্লোবাল ইকোনমিক্স লিমিটেড এই অ্যাওয়ার্ড দিয়ে থাকে। এর আগে ২০২২ সালে এনআরবিসি ব্যাংককে ‘মোস্ট ইনোভেটিভ মোবাইল ব্যাংকিং অ্যাপ (এনআরবিসি প্লানেট) এবং ‘ফাস্টেস্ট গ্রোয়িং মাইক্রো-ফাইন্যান্স ব্যাংক’ অ্যাওয়ার্ড প্রদান করে দি গ্লোবাল ইকোনমিক্স। এছাড়া পর পর দুইবার ৬ ক্যাটাগরিতে এশিয়ার সেরা ব্যাংক হিসেবে ‘সাউথ এশিয়ান বিজনেস এক্সিলেন্স অ্যাওয়ার্ড’ পায় এনআরবিসি ব্যাংক।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.