আজ: রবিবার, ০৩ মার্চ ২০২৪ইং, ১৯শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ২১শে শাবান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৪ ফেব্রুয়ারী ২০২৪, রবিবার |

kidarkar

ভারত থেকে এলো ১০০ টন আলু

নিজস্ব প্রতিবেদক: আমদানির অনুমতির একদিন পর শনিবার (৩ জানুয়ারি) থেকে হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে আলু আমদানি শুরু হয়েছে। দুপুর ২টার দিকে আলুবোঝাই ভারতীয় একটি ট্রাক বন্দরে প্রবেশের মধ্য দিয়ে এ কার্যক্রম শুরু হয়। সন্ধ্যা পর্যন্ত চার ট্রাকে ১০০ মেট্রিক টন আলু আমদানি হয়েছে।

হিলি স্থলবন্দর আমদানি রপ্তানিকারক গ্রুপের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান মোস্তাক বিষয়টি নিশ্চিত করে জানান, ভারত থেকে আমদানিকৃত আলুর কেজিতে খরচ পড়ছে মানভেদে ২০ থেকে ২২ টাকা। আমদানিকৃত এসব আলু খুচরা পর্যায়ে ২৫ থেকে ২৬ টাকায় বিক্রি হবে। এদিকে ভারত থেকে আলু আমদানির খবরে দূর দূরান্ত থেকে পাইকাররা আসতে শুরু করেছে।
হিলি স্থলবন্দরের উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের উপসহকারী সংগনিরোধ কর্মকর্তা ইউসুফ আলী বলেন, ‘বাজার নিয়ন্ত্রণে গত বুধবার আলু আমদানির সিদ্ধান্ত দিয়েছিল সরকার। ওই দিন থেকেই অনুমতির আবেদন গ্রহণ করা হয়েছে। এখন পর্যন্ত হিলির ৫০ আমদানিকারক ৩৪ হাজার টন আলু আমদানির অনুমতি পেয়েছেন।
সর্বশেষ গত ১৪ ডিসেম্বর আলু আমদানি হয়েছিল জানিয়ে স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন বলেন, ‘আবারও অনুমতি পাওয়ায় দেড় মাসের বেশি সময় পর শনিবার থেকে আমদানি শুরু হয়েছে। আমদানি শুরু হওয়ায় রাজস্ব আহরণ যেমন বাড়বে, তেমনি বন্দরের দৈনন্দিন ও শ্রমিকদের আয় বাড়বে।
প্রসঙ্গত, ভরা মৌসুমে আলুর বাজার নিয়ন্ত্রণহীন হয়ে পড়ায় গত বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয় আলু আমদানির অনুমতি দেয়।
শেয়ারবাজারনিউজ ডটকম/ শি.

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.