আজ: রবিবার, ০৩ মার্চ ২০২৪ইং, ১৯শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ২১শে শাবান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৪ ফেব্রুয়ারী ২০২৪, রবিবার |

kidarkar

উত্থানে সপ্তাহ শুরু

লেনদেন ছাড়ালো ১৫’শ কোটি টাকা; ৮১.২৬ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি

নিজস্ব প্রতিবেদক: আজ রোববার ৪ ফেব্রুয়ারি, ২০২৪ তারিখ সপ্তাহের প্রথম কার্যদিবসে পুঁজিবাজারে সূচক উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। সেই সাথে বেড়েছে বেশিরভাগ শেয়ার দরও। এদিন দৈনিক লেনদেনে রয়েছে ইতিবাচক প্রভাব। দিন শেষে ৮১.২৬ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

জানা যায়, আজ ৪ ফেব্রুয়ারি ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১.০৭ শতাংশ বা ৬৬.৭৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ২৮০.৭৩ পয়েন্ট। আর ডিএসই শরিয়াহ সূচক ৮.১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৭১.০৬ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৭.৯২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১২৪.৬৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৯৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩২১ টির, কমেছে ৪৪ টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০ টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ৮১.২৬ শতাংশ শেয়ারের দর বেড়েছে। সারাদিনে ডিএসইতে ৫২ কোটি ৮৭ লাখ ৪০ হাজার ৮০ টি শেয়ার ৩ লাখ ৫৩ হাজার ৮৪৪ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ১৫৮০ কোটি ৪০ লাখ ৬৩ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ১ ফেব্রুয়ারি ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৯৮ শতাংশ বা ৬০.৬৫ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ৬ হাজার ২১৩.৯৯ পয়েন্ট। আর ডিএসই শরিয়াহ সূচক ১০.৯৭ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১ হাজার ৩৬২.৯২ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ১২.৮৪ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ২ হাজার ১১৬.৭৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৯৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পায় ২৭১ টির, কমেছে ৭১ টির এবং অপরিবর্তিত রয় ৫২ টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ৬৮.৭৮ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পায়। সারাদিনে ডিএসইতে ৩৯ কোটি ৩৭ লাখ ১৬ হাজার ৭৮৭ টি শেয়ার ২ লাখ ৭২ হাজার ৭৯৬ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ১১২২ কোটি ৯ লাখ ৬ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ৪৫৮ কোটি ৩১ লাখ ৫৭ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ১.২৬ শতাংশ বা ২২২.১৫ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১৭ হাজার ৮৪৮.২৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৯০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৩০ টির, কমেছে ৪৮ টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬ টির। আজ দিন শেষে লেনদেন হয়েছে ১৮ কোটি ৬১ লাখ ৯৪ হাজার ৭৫৫ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৭ কোটি ৯৯ লাখ ৭৭ হাজার ৮৩৩ টাকা। সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ৬২ লাখ ১৬ হাজার ৯২২ টাকা।

শেয়ারবাজারনিউজ ডটকম/ শি.

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.