আজ: রবিবার, ০৩ মার্চ ২০২৪ইং, ১৯শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ২১শে শাবান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৯ ফেব্রুয়ারী ২০২৪, শুক্রবার |

kidarkar

বইমেলায় আবু আলীর ভ্রমণবিষয়ক বই ‘প্যারিস থেকে হামবুর্গ’

নিজস্ব প্রতিবেদক: সাংবাদিক আবু আলীর ভ্রমণবিষয়ক বই ‘প্যারিস থেকে হামবুর্গ’ পাওয়া যাচ্ছে অমর একুশে বইমেলায়। বইটি শুধুই ভ্রমণবৃত্তান্ত নয়, আরও অনেক কিছু। এর পৃষ্ঠায় পৃষ্ঠায় বিধৃত রয়েছে ইউরোপের তিনটি দেশের দর্শনীয় স্থানের ভ্রমণসংক্রান্ত চিত্তাকর্ষক তথ্য এবং সুচারু চিত্রাবলি।

বইটির মুখবন্ধ লিখেছেন ইতালির নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মনিরুল ইসলাম। প্রকাশ করেছে জ্যোতিপ্রকাশ। পাওয়া যাচ্ছে বইমেলায় জ্যোতিপ্রকাশ-এর ৪৩২ এবং বাংলা একাডেমি চত্বরের ঢাকা রিপোর্টার্স ইউনিটির ৭৭৩ নম্বর স্টলে। মূল্য : ২৫০ টাকা। তবে মেলা উপলক্ষে থাকছে ২৫ শতাংশ ছাড়।

‘প্যারিস থেকে হামবুর্গ’ গ্রন্থে লেখক ইউরোপের তিনটি দেশের বিভিন্ন দর্শনীয় স্থানের বিবরণ তুলে ধরেছেন, যা সংক্ষিপ্ত কিন্তু সুখপাঠ্য। যারা ফ্রান্স, সুইজারল্যান্ড এবং জার্মান ভ্রমণে আগ্রহী তাদের জন্য ঐতিহাসিক, সামাজিক ও সাংস্কৃতিক তথ্যে পরিপূর্ণ বইটি চমৎকার গাইড-বুক হিসেবে কাজ করবে। আদর্শ ভ্রমণকাহিনি বলতে যা বোঝায়, বইটির সর্বার্থে, ঠিক তা-ই। ঝরঝরে বর্ণনার গুণে ইউরোপের তিনটি গুরুত্বপূর্ণ দেশ বইটিতে জীবন্ত হয়ে উঠেছে।

দীর্ঘ দেড় যুগের বেশি সময় ধরে রিপোর্টিংয়ের সঙ্গে যুক্ত রয়েছেন লেখক। বর্তমানে তিনি দৈনিক আমাদের সময়ে সিনিয়র রিপোর্টার হিসেবে কর্মরত। এ ছাড়া শেয়ারবাজারে কর্মরত সাংবাদিকদের সংগঠন ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরামের (সিএমজেএফ) সাধারণ সম্পাদক। এটি লেখকের ষষ্ঠ গ্রন্থ। এরআগে ২০২৩ সালের বইমেলায় ভ্রমণসংক্রান্ত ‘টেমস থেকে নীলনদ’, ২০২২ সালে শেয়ারবাজার নিয়ে লেখা ‘শেয়ারবাজারের সহজপাঠ’, ২০২১ সালের মেলায় ভ্রমণসংক্রান্ত ‘আকাশ থেকে জলে’, ২০২০ সালে ‘মেঘ পাহাড়ের আলিঙ্গন’ এবং ২০১৮ সালে প্রথম গ্রন্থ ‘শেয়ারবাজারের প্রাথমিক ধারণা’ প্রকাশ হয়।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.