আজ: বুধবার, ০৮ মে ২০২৪ইং, ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৭শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১১ ফেব্রুয়ারী ২০২৪, রবিবার |

kidarkar

বিনিয়োগকারীদের সক্রিয়তায় গতিশীল পুঁজিবাজার

নিজস্ব প্রতিবেদক : শেয়ারদরের সর্বনিম্ন মূল্যসীমা বা ফ্লোর প্রাইস তুলে দেওয়ার কারণে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা সক্রিয় হয়েছে। ফলে পুঁজিবাজারে ধারাবাহিকভাবে বাড়ছে লেনদেনের গতি। মাঝে কয়েকবার বিক্রির চাপ এলেও তা সূচকে সেভাবে প্রভাব ফেলতে পারেনি। এছাড়া বড় ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের সক্রিয়তাই পুঁজিবাজারকে গতিশীল করে তুলেছে। এতে করে নির্বাচনের পরও বাজারে নেতিবাচক গুজব অকার্যকর হয়ে গেল।

আসলে প্রাতিষ্ঠানিক ও বড় বিনিয়োগকারীরাই বাজারের নিয়ন্ত্রক। তারা যেভাবে চায় বাজার সেভাবে চলে। বিনিয়োগকারীদের আগ্রহ বেশি বেশি ব্যাংক, আর্থিক খাত ও ওষুধ ও রসায়ন এবং বীমা খাতের কোম্পানিগুলোর শেয়ারে। ফলে পুঁজিবাজারে বাড়ছে সূচক ও লেনদেন। আজ সপ্তাহে প্রথম কার্যদিবসে সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে।  অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে সেই সাথে লেনদেন ও কমেছে কিছুটা। এ দিন ডিএসইতে সাড়ে ১৮শ কোটি টাকার বেশি লেনদেন হয়েছে।

বাজার বিশ্লেষণ করে দেখে যায়, আজ ডিএসইর প্রধান সূচক ‘ডিএসইএক্স’ ৭৩ দশমিক ৭১ পয়েন্ট বেড়েছে। বর্তমানে সূচকটি অবস্থান করছে ৬ হাজার ৪৪৭ পয়েন্টে। অপর সূচক ‘ডিএসইএস’ ১০ দশমিক ৭৪ পয়েন্ট বেড়ে ১৩৯৮ পয়েন্ট এবং ‘ডিএস-৩০’ সূচক ২১ দশমিক ৭০ পয়েন্ট বেড়ে ২১৫৯ পয়েন্টে দাঁড়িয়েছে।

আজ ডিএসইতে ১ হাজার ৮৫২ কোটি ৫১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিলো ১ হাজার ৮৫৭ কোটি ৭৫ লাখ টাকা।

আজ ডিএসইতে মোট ৩৯৪টি কোম্পানির শেয়ার ও ইউনিট হাতবদল হয়েছে। লেনদেনে অংশ নেওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ১৬৫টি কোম্পানির, বিপরীতে ১৯৬ কোম্পানির দর কমেছে। আর ৩৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দর অপরিবর্তিত রয়েছে।

অপরদিকে ,চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ১.৬৭ শতাংশ বা ৩০৬.৬৭পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১৮ হাজার ৬০২.৫৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৯৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৫ টির, কমেছে ১৪৮ টির এবং অপরিবর্তিত রয়েছে ২১ টির।

আজ দিন শেষে লেনদেন হয়েছে ২৩ কোটি ৮০ লাখ ৭০ হাজার ৫৯৮ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩৬ কোটি ২৮ লাখ ৯১ হাজার ১৯৭ টাকা। সে হিসেবে আজ লেনদেন কমেছে ১২ কোটি ৪৮ লাখ ২০ হাজার ৫৯৯ টাকা।

২ উত্তর “বিনিয়োগকারীদের সক্রিয়তায় গতিশীল পুঁজিবাজার”

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.