আজ: শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ইং, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৩ ফেব্রুয়ারী ২০২৪, মঙ্গলবার |

kidarkar

পুঁজিবাজারে পতন

প্রফিট টেকিংয়ের কারণে ব্যাপক সেল প্রেসার

নিজস্ব প্রতিবেদক: আজ মঙ্গলবার ১৩ ফেব্রুয়ারি, ২০২৪ তারিখ সপ্তাহের তৃতীয় কার্যদিবসে পুঁজিবাজারে সূচক পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন কমেছে বেশিরভাগ শেয়ার দর। সেই সাথে দৈনিক লেনদেনেও রয়েছে নেতিবাচক প্রভাব। দিন শেষে ১৬.২৯ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

জানা যায়, আজ ১৩ ফেব্রুয়ারি ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৪৬ শতাংশ বা ৩০.১১ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ৩৯৪.৮১ পয়েন্ট। আর ডিএসই শরিয়াহ সূচক ২.৭০ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩৯১.২৩ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৫.৫৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১৭১.৫২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৯৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৫ টির, কমেছে ২৯৫ টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯ টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ১৬.২৯ শতাংশ শেয়ারের দর বেড়েছে। সারাদিনে ডিএসইতে ৫১ কোটি ১৯ লাখ ৯১ হাজার ৮১৭ টি শেয়ার ৩ লাখ ৪৭ হাজার ৩৩৭ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ১৬৪৬ কোটি ৪১ লাখ ৮৮ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ১২ ফেব্রুয়ারি ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৩৪ শতাংশ বা ২২.১২ পয়েন্ট কমে অবস্থান করেছে ৬ হাজার ২২৪.৯৩ পয়েন্ট। আর ডিএসই শরিয়াহ সূচক ৪.১২ পয়েন্ট কমে অবস্থান করেছে ১ হাজার ৩৯৩.৯৪ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৬.০০ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ২ হাজার ১৬৫.৯৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৯৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পায় ১১৪ টির, কমেছে ২৫৪ টির এবং অপরিবর্তিত রয় ২৭ টির। অর্থাৎ পুঁজিবাজারে গত কার্যদিবসে ২৮.৮৬ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পায়। সারাদিনে ডিএসইতে ৫৬ কোটি ৪৬ লাখ ৯২ হাজার ৯৪ টি শেয়ার ৩ লাখ ৪৬ হাজার ২৮৩ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ১৬৯৩ কোটি ১৪ লাখ ৫ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন কমেছে ৪৬ কোটি ৭২ লাখ ১৭ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.৩৮ শতাংশ বা ৭১.৪১ পয়েন্ট কমে অবস্থান করেছে ১৮ হাজার ৪৯০.০৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৮৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮১ টির, কমেছে ১৭৫ টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০ টির। আজ দিন শেষে লেনদেন হয়েছে ২৪ কোটি ৯২ লাখ ২১ হাজার ৮৭৯ টাকা।

শেয়ারবাজারনিউজ ডটজম/ শি.

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.