আজ: সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ইং, ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৫ ফেব্রুয়ারী ২০২৪, বৃহস্পতিবার |

kidarkar

ঔষধ ও রসায়ন খাতের ২৪ কোম্পানিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগের চমক

নিজস্ব প্রতিবেদক: পুঁজিবাজারে তালিকাভুক্ত ঔষধ ও রসায়ন খাতের ৩৩টি কোম্পানির মধ্যে ৩২টি কোম্পানির বিনিয়োগ তথ্য হালনাগাদ প্রকাশ করা হয়েছে। যার মধ্যে সমাপ্ত অর্থবছরের ডিসেম্বর মাসের তুলনায় চলতি অর্থবছরের জানুয়ারি মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ২৪টি কোম্পানির। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ৮টির এবং বিনিয়োগ তথ্য হালনাগাদ প্রকাশ করেনি ১টি কোম্পানি।

ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

বিনিয়োগ বেড়ে যাওয়া কোম্পানিগুলো হলো– একমি পেস্টিসাইডস, এসিআই লিমিটেড, এসিআই ফর্মূলেশনস, একমি ল্যাবরেটরিজ,  এমবি ফার্মা, বিকন ফার্মা, বেক্সিমকো ফার্মা, ফার কেমিক্যাল, ইবনে সিনা ফার্মা, ইমাম বাটন, জেএমআই হসপিটাল, জেএমআই সিরিঞ্জ, কেয়া কসমেটিকস, কোহিনুর কেমিক্যালস, নাভানা ফার্মা, ওরিয়ন ফার্মা, ফার্মা এইডস, রেকিট বেনকিজার, রেনাটা পিএলসি, স্যালভো কেমিক্যাল, সিলকো ফার্মা, সিলভা ফার্মা, স্কয়ার ফার্মা এবং ওয়াটা কেমিক্যালস লিমিটেড।

একমি পেস্টিসাইডস

কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে একিমি পেস্টিসাইডের। ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৪.৭৩ শতাংশ, যা জানুয়ারি মাসে ৩.৩৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৮.১১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৩.৪৭ শতাংশ থেকে ৩.৩৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪০.০৯ শতাংশে।

এসিআই লিমিটেড

ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪১.২১ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.১৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪১.৩৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২২.৭২ শতাংশ থেকে ০.১৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ২২.৫৮ শতাংশে।

এসিআই ফর্মূলেশনস

ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২০.১৯ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.০৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২০.২৩ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১৩.৭৯ শতাংশ থেকে ০.০৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৩.৭৫ শতাংশে।

একমি ল্যাবরেটরিজ

ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩০.৪৩ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.৩৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩০.৭৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৯.৫৫ শতাংশ থেকে ০.৩৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৯.২২ শতাংশে।

এমবি ফার্মা

ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৬.৩৩ শতাংশ, যা জানুয়ারি মাসে ২.৩১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৮.৬৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১৬.৪২ শতাংশ থেকে ২.৩১ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৪.১১ শতাংশে।

বিকন ফার্মা

ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৬.২৫ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.২৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৬.৫১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৩.৮৯ শতাংশ থেকে ০.২৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৩.৬৩ শতাংশে।

বেক্সিমকো ফার্মা

ডিসেম্বর মাসে কোম্পানিটিতে স্পন্সর বিনিয়োগ ছিল ৩০.১৪ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.০১ কমে দাঁড়িয়েছে ৩০.১৩ শতাংশে। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৩.৭২ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.৩৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৪.১০ শতাংশে। একই সময়ে বৈদেশিক বিনিয়োগ ছিল ২৮.৮৭ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.১৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৮.৬৮ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১৭.২৭ শতাংশ থেকে ০.১৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৭.০৯ শতাংশে।

ফার কেমিক্যাল

ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩২.৬৩ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.২১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩২.৮৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৪.৭৪ শতাংশ থেকে ০.২৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৪.৫৩ শতাংশে।

ইবনে সিনা ফার্মা

ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৪.১৭ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.০৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৪.২২ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩১.১৬ শতাংশ থেকে ০.০৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩১.১১ শতাংশে।

ইমাম বাটন

ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪.৩৫ শতাংশ, যা জানুয়ারি মাসে ২.৮২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৭.১৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৬১.৫৩ শতাংশ থেকে ২.৮২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫৮.৭১ শতাংশে।

জেএমআই হসপিটাল

ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৭.৪৯ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.৩২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৭.৮১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩০.১৯ শতাংশ থেকে ০.৩২ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৯.৮৭ শতাংশে।

জেএমআই সিরিঞ্জ

ডিসেম্বর মাসে কোম্পানিটিতে স্পন্সর বিনিয়োগ ছিল ৭৯.৬৫ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.০১ কমে দাঁড়িয়েছে ৭৯.৬৪ শতাংশে। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩.২৩ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.৩৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩.৫৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১৬.৭৭ শতাংশ থেকে ০.৩৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৭.১২ শতাংশে।

কেয়া কসমেটিকস

ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৮.৩৪ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.২৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৮.৫৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৫.৩৯ শতাংশ থেকে ০.২৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৫.১৬ শতাংশে।

কোহিনুর কেমিক্যালস

ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৩.৯১ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.২০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৪.১১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৫.৫০ শতাংশ থেকে ০.২০ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৫.৩০ শতাংশে।

নাভানা ফার্মা

ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৯.১৩ শতাংশ, যা জানুয়ারি মাসে ১.৩৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১০.৪৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৭.৬৫ শতাংশ থেকে ১.৩৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৬.৩২ শতাংশে।

ওরিয়ন ফার্মা

ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২০.৪৮ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.২১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২০.৬৯ শতাংশে। একই সময়ে বৈদেশিক বিনিয়োগ ছিল ১.১৮ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.০৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ১.১৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৬.৩৬ শতাংশ থেকে ০.১৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৬.১৮ শতাংশে।

ফার্মা এইডস

ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৫.৮৩ শতাংশ, যা জানুয়ারি মাসে ২.৮২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৮.৬৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৬০.৫৮ শতাংশ থেকে ২.৮২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫৭.৭৬ শতাংশে।

রেকিট বেনকিজার

ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪.৬৩ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.০২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪.৬৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫.৮৬ শতাংশ থেকে ০.০২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫.৮৪ শতাংশে।

রেনাটা পিএলসি

ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৯.৬৮ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.০১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৯.৬৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৬.৩৬ শতাংশ থেকে ০.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬.৩৫ শতাংশে।

স্যালভো কেমিক্যাল

ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৮.০০ শতাংশ, যা জানুয়ারি মাসে ৩.৭৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১১.৭৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৬৬.৮২ শতাংশ থেকে ৩.৭৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬৩.০৫ শতাংশে।

সিলকো ফার্মা

ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৩.৯৪ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.৫৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৪.৫৩ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৭.০৭ শতাংশ থেকে ০.৫৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৬.৪৮ শতাংশে।

সিলভা ফার্মা

ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৬.১৮ শতাংশ, যা জানুয়ারি মাসে ১.৭৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৭.৯২ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩২.৮৭ শতাংশ থেকে ১.৭৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩১.১৩ শতাংশে।

স্কয়ার ফার্মা

ডিসেম্বর মাসে কোম্পানিটিতে স্পন্সর বিনিয়োগ ছিল ৩৪.৯৮ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.০৩ কমে দাঁড়িয়েছে ৩৫.০১ শতাংশে। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৫.১৫ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.০৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৫.২১ শতাংশে। একই সময়ে বৈদেশিক বিনিয়োগ ছিল ১৩.৫৯ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.১২ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৩.৭১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৬.২৮ শতাংশ থেকে ০.২১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৬.০৭ শতাংশে।

ওয়াটা কেমিক্যালস

ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৭.০০ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.০৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৭.০৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৬.৫৯ শতাংশ থেকে ০.০৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৬.৫০ শতাংশে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.