আজ: শনিবার, ১৩ এপ্রিল ২০২৪ইং, ৩০শে চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ২রা শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৫ ফেব্রুয়ারী ২০২৪, রবিবার |

kidarkar

সাউথ ক্যারোলাইনা প্রাইমারিতে নিকি হ্যালিকে হারালেন ট্রাম্প

নিজস্ব প্রতিবেদক: আগামী নভেম্বরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনের প্রতিপক্ষ হওয়ার লক্ষ্যে রিপাবলিকান দলের নমিনেশন পেতে সাউথ ক্যারোলাইনা অঙ্গরাজ্যের প্রাইমারিতে প্রতিদ্বন্দ্বী নিকি হ্যালিকে হারিয়ে দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প।

এর আগে ট্রাম্প চারটি রাজ্যে নমিনেশন পাওয়ার দৌড়ে জয়লাভ করেছিলেন। আর আজকের এই বিজয়ের মাধ্যমে তিনি অপ্রতিরোধ্য গতিতে আগামী ১০ দিনের মধ্যে ১৫টি রাজ্যের ভোটাভুটির মহোৎসব ‘সুপার টুইসডে’র দিকে বিজয়ীর বেশে এগিয়ে গেলেন।

এদিকে সাউথ ক্যারোলাইনাতে হেরে যাবার পরও নিকি হ্যালি তার লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন। তবে ডোনাল্ড ট্রাম্প তার বিজয়ের বক্তৃতায় একবারও হ্যালির নাম উচ্চারণ করেননি। তার পুরো বক্তব্যেই ছিল জো বাইডেনের প্রতি আক্রমণের সুর।

কলাম্বিয়াতে বিজয় উৎসবে ট্রাম্প বলেন, ‘আমরা আগামী নভেম্বরের দিকে চোখ রাখছি। বাইডেনের চোখে চোখ রেখে কথা বলতে যাচ্ছি। এই লোকটি এই দেশকে ধ্বংস করে দিচ্ছে। আমরা বলতে যাচ্ছি–জো, তোমার দিন শেষ, বেরিয়ে যাও’।

নিকি হ্যালি তার প্রচারণায় ৭৭ বছর বয়সী ডোনাল্ড ট্রাম্পের মানসিক সক্ষমতা নিয়ে বারবার প্রশ্ন তুলে সতর্ক করে বলেছেন, সাবেক এই প্রেসিডেন্ট আবারও ক্ষমতায় এলে তৈরি হবে বিশৃঙ্খলা। তবে তার এই প্রচারণা রিপাবলিকানদের মধ্যে তেমন সাড়া ফেলতে পারেনি বলেই মনে করা হচ্ছে।

সাউথ ক্যারোলাইনার জনপ্রিয় গভর্নর নিকি হ্যালি হচ্ছেন রিপাবলিকান নমিনেশনের দৌড়ে অংশ নেওয়া একমাত্র নারী প্রার্থী। তিনি নিজের এলাকার প্রাইমারিতে প্রত্যাশাকে ছাড়িয়ে যেতে এবং অনুকূল আবহাওয়া নিয়ে সুপার টুইসডেতে লড়তে চেয়েছিলেন। তবে হ্যালি কখনোই লড়াইয়ে শক্ত প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলতে পারেননি। ‘আমেরিকা ফার্স্ট’ স্লোগান নিয়ে প্রচারণায় অবতীর্ণ হওয়া ট্রাম্পের জনপ্রিয়তা বাড়ছেই। ইতোমধ্যে আইওয়াতে ৩০ পয়েন্ট নিয়ে জয়ী হয়েছেন তিনি, আর নিউ হ্যাম্পশায়ারে এই পয়েন্ট ছিল ১০।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.