আজ: শুক্রবার, ০৩ মে ২০২৪ইং, ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২২শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৬ ফেব্রুয়ারী ২০২৪, সোমবার |

kidarkar

বিটিআই-বিএমইটি পেইন্টারদের প্রশিক্ষণ সংক্রান্ত চুক্তি স্বাক্ষর

নিজস্ব প্রতিবেদক: বার্জার ট্রেইনিং ইনস্টিটিউট (বিটিআই) এবং জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) যৌথ উদ্যোগে পেইন্টারদের প্রশিক্ষণ সংক্রান্ত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়েছে।

গত ২০ ফেব্রুয়ারি বিএমইটির ঢাকাস্থ কার্যালয়ের কনফারেন্স রুমে এ চুক্তি স্বাক্ষরিত হয়।

চুক্তি অনুযায়ী সরকারি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র ব্যবহার করে বার্জার ট্রেইনিং ইন্সটিটিউট (বিটিআই) এবং জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) অধীনে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের প্রশিক্ষক দিয়ে যৌথভাবে বছরে প্রায় পাঁচ হাজার পেইন্টারকে কাজের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে দুই দিন ব্যাপী প্রশিক্ষণ দেওয়া হবে। এ প্রশিক্ষণের মাধ্যমে জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষের (এনএসডিএ) ‘পূর্ব অভিজ্ঞতার স্বীকৃতি’ (আরপিএল) প্রশিক্ষণের জন্য প্রস্তুত করার লক্ষ্যে কর্মসূচি পরিচালনা করবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বিএমইটির পক্ষে উপস্থিত ছিলেন, মহাপরিচালক (গ্রেড-১) সালেহ আহমদ মোজাফফর, অতিরিক্ত মহাপরিচালক (প্রশিক্ষণ), মোহাম্মদ হাবিবুর রহমান, পরিচালক (প্রশিক্ষণ পরিচালনা), প্রকৌশলী মো. সালাহ উদ্দিনসহ আরো অনেকে। বিটিআইর পক্ষ থেকে উপস্থিত ছিলেন বার্জার পেইন্টসের প্রধান বিপণন কর্মকর্তা ও বিটিআইর চেয়ারম্যান তানজিন ফেরদৌস আলম এবং বিটিআইর অধ্যক্ষ সোলায়মান মিয়া। এছাড়া উপস্থিত ছিলেন বিভিন্ন কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষরা।

বিএমইটির মহাপরিচালক, সালেহ আহমদ মোজাফফর বলেন, “দক্ষ জনশক্তিই একটি দেশের অর্থনীতিকে আমূল বদলে দিতে পারে। দেশের কর্মমুখি জনশক্তির দক্ষতা বাড়ানোর লক্ষ্যে বার্জার ট্রেইনিং ইন্সটিটিউট একটি মহৎ উদ্দেশ্য নিয়ে এগিয়ে এসেছে, যা শিল্পখাতের উন্নয়নে একটি উজ্জ্বল দৃষ্টান্ত! তাদের এই উদ্যোগের সঙ্গে আমরা একাত্মতা প্রকাশ করছি। আগামী দিনে দেশীয় ও আন্তর্জাতিক বাজারের চাহিদা অনুযায়ী পেইন্টস খাতে দক্ষ জনশক্তি তৈরিতে বিএমইটি সবসময় বার্জার ট্রেইনিং ইন্সটিটিউটের পাশে থাকবে।”

বার্জার পেইন্টসের প্রধান বিপণন কর্মকর্তা এবং বার্জার ট্রেইনিং ইনস্টিটিউটের চেয়ারম্যান তানজিন ফেরদৌস আলম বলেন, “বিটিআই ২০১৬ সাল থেকে পেইন্টস শিল্পে দক্ষ পেইন্টার গড়ে তোলার লক্ষ্যে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এই প্রচেষ্টায় বিটিআই সরকারের বিভিন্ন প্রতিষ্ঠানকে সবসময়ই পাশে পেয়েছে। এবং বিএমইটির মাধ্যমে এই সহযোগিতা আরও দৃঢ়তা অর্জন করলো। আমরা বিএমইটির প্রতি আন্তরিকভাবে কৃতজ্ঞ, কারণ বিএমইটি আমাদের কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের মতো রিসোর্সগুলো ব্যবহারের সুযোগ করে দিচ্ছে। শুধু তাই নয়, আমি অত্যন্ত আনন্দের সঙ্গে জানাতে চাই, বার্জার ট্রেইনিং ইন্সটিটিউট ইতোমধ্যে ২০ জন নারীকে এনএসডিএর কারিকুলামের আলোকে ৩৬০ ঘণ্টার শর্ট কোর্সের আওতায় প্রশিক্ষণ দিয়ে এনএসডিএর মাধ্যমে সনদ দিয়েছে। বর্তমানে এই প্রশিক্ষিত নারী পেইন্টাররা বার্জারেই কর্মরত আছেন। আর এই কার্যক্রমকে আরো উৎসাহিত করতে বিএমইটির মহাপরিচালক নারীদের প্রশিক্ষণের আওতায় এনে দক্ষ পেইন্টার গড়ে তোলার নিমিত্তে দেশের বিভিন্ন মহিলা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রগুলো ব্যবহার করার পরামর্শ দেন।মহাপরিচালকে এই বিচক্ষণ পরামর্শের জন্য আমি আমার আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই। আশা করি, এই উদ্যোগের মাধ্যমে সকলে মিলে আমার একসাথে পেইন্টস শিল্পে দক্ষ জনশক্তি তৈরি করতে সক্ষম হবো।”

তিনি আরো উল্লেখ করেন, এখন পর্যন্ত পেইন্টস শিল্পে ‘বার্জার ট্রেইনিং ইন্সটিটিউট (বিটিআই) এনএসডিএ কর্তৃক নিবন্ধিত একমাত্র প্রতিষ্ঠান।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.