আজ: শুক্রবার, ২৪ মে ২০২৪ইং, ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই জিলকদ, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৭ ফেব্রুয়ারী ২০২৪, মঙ্গলবার |

kidarkar

দুই বিচের নামকরণের নির্দেশনা বাতিল

নিজস্ব প্রতিবেদক: কক্সবাজারের দুই সমুদ্র সৈকতের নাম ‘বঙ্গবন্ধু বিচ’ ও ‘বীর মুক্তিযোদ্ধা বিচ’ নামকরণের নির্দেশনা বাতিল করেছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়।

সোমবার (২৬ ফেব্রুয়ারি) মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মো. এনায়েত হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।

সুগন্ধা বিচকে ‘বঙ্গবন্ধু বিচ’ ও বীর মুক্তিযোদ্ধাদের নামে সুগন্ধা বিচ ও কলাতলী বিচের মাঝখানের খালি জায়গায় ‘বীর মুক্তিযোদ্ধা বিচ’ নামকরণের নির্দেশনা দিয়ে গত ১৯ ফেব্রুয়ারি মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় থেকে কক্সবাজার জেলা প্রশাসককে এ বিষয়ে ব্যবস্থা নিতে চিঠি পাঠানো হয়েছিল।

একাদশ জাতীয় সংসদের মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৩তম বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী দুই বিচের নামকরণের নির্দেশনা দেয় মন্ত্রণালয়।

বিশ্বের সর্ববৃহৎ সৈকতের বহুল প্রচলিত নাম পরিবর্তন করায় সমালোচনা তৈরি হয় সর্বস্তরে। যার পরিপ্রেক্ষিতে সিদ্ধান্ত বদলায় মন্ত্রণালয়।

এ বিষয়ে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ইসরাত চৌধুরী বলেন, দুই বিচের নামকরণের নির্দেশনাটি বাতিল করা হয়েছে।   কারণ, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে কোনো কিছুর নামকরণ করতে হলে ট্রাস্টির অনুমোদন নিতে হবে।

তিনি (সচিব) ছুটিতে থাকাকালীন একটি প্রস্তাবের পরিপ্রেক্ষিতে এই নামকরণের নির্দেশনা দেওয়া হয়েছিল। এখন সেটি বাতিল করা হয়েছে।

শেয়ারবাজারনিউজ ডটকম/ শি.

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.