আজ: শনিবার, ১৩ এপ্রিল ২০২৪ইং, ৩০শে চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ২রা শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৭ ফেব্রুয়ারী ২০২৪, মঙ্গলবার |

kidarkar

ডেভিড হ্যাম্পই ব্যাটিং কোচ, বোলিং কোচ আন্দ্রে অ্যাডামস

স্পোর্টস ডেস্ক: অবশেষে ঘোষণা করা হলো বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ব্যাটিং এবং পেস বোলিং কোচের নাম। এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে বিসিবি জানিয়েছে, টাইগারদের ব্যাটিং কোচ হলেন সাবেক ইংল্যান্ড বংশোদ্ভূত সাবেক বারমুডা ক্রিকেটার ডেভিড হ্যাম্প এবং পেস বোলিং কোচ সাবেক নিউজিল্যান্ড পেসার আন্দ্রে অ্যাডামস।

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ব্যাটিং কোচ এবং পেস বোলিং কোচের নাম দু-একদিনের মধ্যে ঘোষণা হবে- এটা অনেকটাই অনুমিত ছিল। কারণ, বিসিবি থেকেই বলা হয়েছিল দ্রুততম সময়ের মধ্যে নাম ঘোষণা হবে।

তবে আলোচনায় ছিল বেশ কয়েকটি নাম। এর মধ্যে কে হবেন ব্যাটিং কোচ এবং কে হবেন পেস বোলিং কোচ, তা নিয়েই ছিল গুঞ্জন। অনেকেই বলছিলেন স্টুয়ার্ট ল’ই হতে পারেন ব্যাটিং কোচ। এ নিয়ে আবার সোশ্যাল মিডিয়ায় তোলপাড়। অনেকেই স্টুয়ার্ট ল’কেই ব্যাটিং কোচ বানিয়ে দিয়েছিলেন।

২০২৩ সালের মে থেকেই এইচপি ইউনিটের প্রধান কোচ হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। এমনকি গত বছর নিউজিল্যান্ড সফরে তিনি জাতীয় দলের ব্যাটিং কোচ হিসেবেও দায়িত্ব পালন করেন। শেষ পর্যন্ত স্থায়ীভাবেই তাকে ব্যাটিং কোচ হিসেবে দায়িত্ব দেওয়া হলো।

ডেভিড হ্যাম্প এবং বোলিং কোচ নিউজিল্যান্ডের সাবেক অলরাউন্ডার আন্দ্রে অ্যাডামসের সঙ্গে দুই বছরের চুক্তি করা হয়েছে। মার্চের শুরু থেকে শ্রীলঙ্কার বিপক্ষে হোম সিরিজ শুরু হবে বাংলাদেশের। এই সিরিজ থেকেই দায়িত্বভার গ্রহণ করবেন তারা।

ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস বোর্ড (ইসিবি) থেকে লেভেল-৪ সার্টিফিকেটপ্রাপ্ত ডেভিড হ্যাম্প। বারমুডার হয়ে ২৪টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন তিনি। তবে, অসাধারণ প্রথম শ্রেণির ক্যারিয়ার রয়েছে তার। কাউন্টিতে গ্লেমারগন, ফ্রি স্টেট এবং ওয়ারউইকশায়ারের হয়ে ১৫ হাজার ৫০০ রান করেছেন তিনি।

২০২০ থেকে ২০২২ সাল পর্যন্ত পাকিস্তান নারী ক্রিকেট দলের প্রধান কোচের দায়িত্ব পালন করেন। এছাড়া অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া রাজ্যের নারী ক্রিকেট দল ও নারী বিগ ব্যাশ লিগে মেলবোর্ন স্টারসের প্রধান কোচ হিসেবে দায়িত্ব পালন করেন।

নিউজিল্যান্ডের হয়ে আন্দ্রে অ্যাডামস তিন ফরম্যাট মিলিয়ে মোট ৪৭টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। বাংলাদেশ ক্রিকেট দলের সঙ্গে যুক্ত হওয়ার আগে তিনি নিউজিল্যান্ড হোয়াইট ফার্নসের কোচ হিসেবে দায়িত্ব পালন করেন।

এক দশকের কোচিং ক্যারিয়ারে তিনি সম্প্রতি পাকিস্তানের বিপক্ষে টি২০ সিরিজে নিউজিল্যান্ডের বোলিং কোচের দায়িত্ব পালন করেন। এছাড়া ২০২২-২৩ মৌসুমে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অস্ট্রেলিয়ার সহকারী কোচও ছিলেন তিনি। অস্ট্রেলিয়ার শেফিল্ড শিল্ডে ২০১৮ থেকে ২০২৩ সাল পর্যন্ত নিউ সাউথ ওয়েলস ব্লুজের প্রধান বোলিং কোচের দায়িত্ব পালন করেন অ্যাডামস।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.