আজ: শনিবার, ১৩ এপ্রিল ২০২৪ইং, ৩০শে চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ২রা শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৭ ফেব্রুয়ারী ২০২৪, মঙ্গলবার |

kidarkar

দেশের প্রথম আন্তর্জাতিক ফ্যাক্টরিং লেনদেন করলো প্রাইম ব্যাংক

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের স্থানীয় ব্যাংক হিসেবে সফলতার সাথে প্রথম আন্তর্জাতিক ফ্যাক্টরিং লেনদেন সম্পন্ন করেছে বেসরকারি প্রাইম ব্যাংক পিএলসি। ব্যাংকটির এই অর্জন তাদের নেতৃত্বকে আরও উদ্ভাবনী আর্থিক সেবা চালুর প্রক্রিয়াকে ত্বরান্বিত করবে।

এফজিএস ডেনিম ওয়্যার লিমিটেড-এর (ফ্যাশন গ্লোব গ্রুপের একটি প্রতিষ্ঠান) জন্য বিখ্যাত ইতালীয় ক্রেতা ক্যাপ্রি এস.আর. এল’র সাথে এই লেনদেন সম্পন্ন হয়েছে। এই উদ্যোগ রপ্তানিকারকদের জন্য আর্থিক পরিধি বাড়াতে প্রাইম ব্যাংকের প্রতিশ্রুতির প্রতিফলন।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশাবলীর সাথে সঙ্গতিপূর্ণ এই উদ্যোগটি রপ্তানিকারকদের নিরাপদ ও পর্যাপ্ত অর্থায়নের নিশ্চয়তা প্রদান করে। আর এই উদ্যোগ দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং স্থানীয় উদ্যোক্তাদের সহায়তায় প্রাইম ব্যাংকের ক্রমাগত প্রচেষ্টার প্রতিফলন। এই পদ্ধতিতে এফসিআই-এর মান অনুযায়ী দুই প্রতিষ্ঠানের অংশীদারিত্ব পরীক্ষা নিরীক্ষা করে বিলম্বিত রপ্তানির ক্ষেত্রে তাত্ক্ষণিক অর্থ প্রদানের সুবিধা দেওয়া হয়। প্রসঙ্গত, প্রাইম ব্যাংক ২০২১ সালে এফসিআই-এর সদস্য হয়। এরপর থেকেই ব্যাংকটি আন্তর্জাতিক মান অনুযায়ী কাজ করার প্রতিশ্রুতি বাস্তবায়ন যাচ্ছে।

এফসিআই-এর ইডিআই প্ল্যাটফর্ম, edifactoring.com-এর মাধ্যমে এই লেনদেনটি সম্পন্ন হয়েছে। এই প্রক্রিয়া বাংলাদেশের রপ্তানি খাতের জন্য উল্লেখযোগ্য আন্তর্জাতিক তহবিল উন্মুক্ত করার পথ প্রশস্ত করলো, যা সাপ্লাই চেইন অর্থায়নের জন্য বিশাল সুযোগ প্রদান করবে।

ফ্যাশন গ্লোব গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. নাজমুল কবীর এই অংশীদারিত্বে বিষয়ে আনন্দ প্রকাশ করেন। একই সাথে তিনি ক্রেতাদের ক্রেডিট শর্তাবলী এবং বার্ষরিক নন-রিকোর্স পেমেন্টের ক্ষেত্রে পারস্পরিক সুবিধার উপর জোর দেন।

প্রাইম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হাসান ও. রশিদ ক্রেডিট কভারেজের আওতায় রপ্তানি প্রাপ্য অর্থায়নের কৌশলগত গুরুত্ব তুলে ধরেন। একই সাথে রপ্তানি খাতের প্রবৃদ্ধিতে নীতি সহায়তার জন্য বাংলাদেশ ব্যাংকের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

এফসিআই-এর সাধারণ সম্পাদক পিটার মুলরয় এই ঐতিহাসিক অর্জনের প্রশংসা করেন এবং টু-ফ্যাক্টর মডেলের অধীনে প্রাইম ব্যাংকের বাংলাদেশে প্রথম ফ্যাক্টরিং লেনদেনের প্রশংসা করেন। তিনি আশা প্রকাশ করে বলেন, প্রাইম ব্যাংক যে উদাহরণ সৃষ্টি করলো সেটার ওপর ভিত্তি করে বাংলাদেশে ফ্যাক্টরিং ব্যবসা বাড়বে এবং দেশের অর্থনীতি আরও দ্রুত বিকাশে সহায়তা করবে।

বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম)-এর অধ্যাপক ড. প্রশান্ত কুমার ব্যানার্জী বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা (এফই সার্কুলার ২৫, ৩০ জুন-২০২০) অনুযায়ী আন্তর্জাতিক ফ্যাক্টরিং লেনদেনের উদ্যোগ নেওয়ায় প্রাইম ব্যাংক লিমিটেডের প্রশংসা করেন। এ সময় তিনি নিরাপত্তা বা এলসি জটিলতা ছাড়াই বাণিজ্য অর্থায়নের জন্য ফ্যাক্টরিং লেনদেনের সুবিধা তুলে ধরেন এবং বাংলাদেশের রপ্তানি বাড়াতে অন্যান্য ব্যাংকও এই সেবা চালু করবে বলে আশা প্রকাশ করেন।

প্রাইম ব্যাংকের ডিএমডি শামস এ. মুহাইমিন, ফ্যাক্টরিং লেনদেনকে প্রাইম ব্যাংক ও স্থানীয় ব্যাংক খাতের জন্য একটি যুগান্তকারী পদক্ষেপ হিসেবে চিহ্নিত করেন। তিনি বলেন, ক্রেডিট কভারেজ মডেল আমাদের রপ্তানিকারকদের জন্য খেলাপী ঝুঁকি হ্রাস করে, সীমিত অ্যাক্সেসের কারণে প্রায়শই ক্রেতার ক্রেডিট তথ্য সম্পর্কে কিছু জানা যায় না। প্রাইম ব্যাংক অন্য ব্যাংকের জন্য একটি গেটওয়ে হিসাবে কাজ করতে পারে, যা এই খাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করবে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.