আজ: শনিবার, ১৩ এপ্রিল ২০২৪ইং, ৩০শে চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ২রা শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৮ ফেব্রুয়ারী ২০২৪, বুধবার |

kidarkar

শিল্প বিকাশের পথ খুলছে কোল্ড চেইন বিনিয়োগ: সালমান এফ রহমান

নিজস্ব প্রতিবেদক:দেশে উৎপাদিত কৃষিপণ্য কোল্ড স্টোরেজের মাধ্যমে যথাযথভাবে সংরক্ষণ করা গেলে বাংলাদেশের রফতানিজাত পণ্যের পরিমাণ আরও বৃদ্ধি পাবে এবং দেশের শিল্পের বিকাশ ঘটবে। এজন্য বেসরকারি বিনিয়োগকারীদের কোল্ড স্টোরেজে বা কোল্ড চেইন বিনিয়োগের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান।

বুধবার (২৮ ফেব্রুয়ারি) বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) এবং মার্কিন যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগের বাংলাদেশ ট্রেড ফ্যাসিলিটেশন প্রকল্পের (বিটিএফ) উদ্যোগে ‘কোল্ড চেইন বিনিয়োগ সম্মেলন -২০২৪’ উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

সালমান এফ রহমান বলেন, কোল্ড স্টোরেজের স্বল্পতার জন্য দেশের উৎপাদিত কৃষিপণ্য যথাযথভাবে সংরক্ষণ করা যায় না। দেশের অধিকাংশ কোল্ড স্টোরেজে আলু সংরক্ষণ করা হয়ে থাকে, সেক্ষেত্রে অন্যান্য কৃষিপণ্য যেমন পিঁয়াজ, গাজর, বিভিন্ন ধরনের দেশি ফল, সবজি, মাছ ইত্যাদি স্টোরেজের সুযোগ খুবই কম। যথাযথ সংরক্ষণ ব্যবস্থার অভাবে পরবর্তীতে পণ্যগুলো আমদানি করতে হয় এবং ভোক্তা পর্যায়ে বেশি দামে কিনতে হচ্ছে।

উপদেষ্টা বলেন, যথাযথভাবে সংরক্ষণ করা গেলে প্রতি বছর প্রায় ২০০ মিলিয়ন মার্কিন ডলার সাশ্রয় হবে। তাই কোল্ড চেইন বিনিয়োগের মাধ্যমে শুধু দেশীয় প্রয়োজন মেটানোই নয় বরং রফতানির জন্য অপার সম্ভাবনা বলে মনে করছেন তিনি। এসময় বেসরকারি দেশি-বিদেশি বিনিয়োগকারীদের কোল্ড স্টোরেজে বিনিয়োগ করার আহ্বান জানান সালমান এফ রহমান।
বিডা’র নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া বলেন, গত ১৫ বছরে প্রধানমন্ত্রীর ভিশনারি নেতৃত্বে অবকাঠামোগত উন্নয়নসহ কৃষি ক্ষেত্রের সক্ষমতা বেড়েছে। বাংলাদেশ বর্তমানে সবজি ও রসুন উৎপাদনে বিশ্বে ৩য়, মাছ উৎপাদনে বিশ্বে ৪র্থ, পেঁয়াজ, আলু, আদা, বেগুন ও শিমের বিচি উৎপাদনে বিশ্বে ৭ম, মরিচ উৎপাদনে বিশ্বে ২য়। তবে পচনশীল দ্রব্য হওয়ায় যথাযথ সংরক্ষণের অভাবে রফতানির পরিবর্তে উল্টো দেশের বাজারে আমদানি করতে হয় এইসব পণ্য।
তাই বিডা’র নির্বাহী চেয়ারম্যানও কোল্ড চেইন বিনিয়োগকে লাভজনক বিনিয়োগ বলে মনে করছেন। এসময় বিনিয়োগকারীদের বিনিয়োগ সহজীকরণ ও প্রতিবন্ধকতা দূরীকরণসহ নানা ধরনের সেবা দেয়ার আশ্বাস দেন তিনি।
উদ্বোধনী এই অনুষ্ঠানে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম উদ্দিন, বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সভাপতি মাহবুবুল আলম, বিটিএফের প্রকল্প পরিচালক মাইকেল জে পার, মার্কিন যুক্তরাষ্ট্রের লিক্সিয়া ক্যাপসিয়া গেস্টিনিসের ব্যবস্থাপনা পরিচালক উইলিয়াম ফেলোস প্রমুখ উপস্থিত ছিলেন।
শেয়ারবাজারনিউজ ডটকম/ শি.

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.