আজ: শনিবার, ১৩ এপ্রিল ২০২৪ইং, ৩০শে চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ২রা শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৯ ফেব্রুয়ারী ২০২৪, বৃহস্পতিবার |

kidarkar

রোজায় আল-আকসায় মুসলমানদের নামাজ পড়তে দিন: যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক : চলমান গাজা-ইসরায়েল বা হামাস-ইসরায়েল সংকটের মধ্যে পবিত্র মাস রমজান আসন্ন। এই অবস্থায় জেরুজালেমের আল-আকসা মসজিদ প্রাঙ্গণে মুসলমানদের নামাজ পড়তে দিতে বন্ধু ‘রাষ্ট্র’ ইসরায়েলের আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র।

বুধবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথু মিলার এ আহ্বান জানান। যদিও গত সপ্তাহে ইসরায়েলের ডানপন্থী মন্ত্রী বেন-গভির অধিকৃত পশ্চিম তীরের ফিলিস্তিনিদের আল-আকসায় নামাজ পড়তে বাধা দেওয়ার প্রস্তাব করেন। তিনি বলেন, রোজায় পশ্চিম তীরের ফিলিস্তিনি ‍মুসলিমদের নামাজের জন্য জেরুজালেমে প্রবেশাধিকার দেওয়া উচিৎ হবে না।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, কট্টরপন্থী ইসরায়েলি মন্ত্রীর প্রস্তাবের পরপরই যুক্তরাষ্ট্র থেকে আল-আকসায় নামাজ পড়ার সুযোগ করে দিতে আহ্বান জানায় যুক্তরাষ্ট্র। ম্যাথু মিলার বলেছেন, এটা আল-আকসার সঙ্গে সম্পর্কিত। আগের মতো এবারও রোজার মাসে মুসলিমদের আল-আকসায় প্রবেশের অধিকার দিতে ইসরায়েলের প্রতি আমরা আহ্বান জানাই।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আরও বলেন, এটা মানুষের প্রাপ্য অধিকারের আওতায় থাকা ধর্মীয় স্বাধীনতার বিষয় নয়। বরং এর মধ্যে ইসরায়েলের নিরাপত্তার জন্য গুরুত্বপূর্ণ বিষয়ও জড়িত।

আল-আকসায় নামাজের বিষয়টি বাদেও পবিত্র রমজানে গাজায় যুদ্ধবিরতির জন্য ইসরায়েলকে চাপ দিচ্ছে যুক্তরাষ্ট্র। ধারণা করা হচ্ছে, যুক্তরাষ্ট্রের কথা শুনে গাজায় নির্বিচার হামলা বন্ধ করবে ইসরায়েল। তা ছাড়া হামাসের হাতে আটক থাকা জিম্মিদের এ সময় মুক্তি দেওয়া হবে।

উল্লেখ্য, আগামী ১০ অথবা ১১ মার্চ শুরু হবে পবিত্র রমজান। এ মাসে জেরুজালেমে মুসল্লিদের বিবেচনার বিষয়টি মূল্যায়ন করছে ইসরায়েল।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.