আজ: শনিবার, ১৩ এপ্রিল ২০২৪ইং, ৩০শে চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ২রা শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০২ মার্চ ২০২৪, শনিবার |

kidarkar

ইসরায়েলি হামলায় আরও ৭ জিম্মি নিহত হয়েছেন : হামাস

আন্তর্জাতিক ডেস্ক : গাজায় ইসরায়েলি বাহিনীর বোমা হামলায় হামাসের হাতে থাকা জিম্মিদের মধ্যে আরও ৭ জন নিহত হয়েছেন।

হামাসের সামরিক বিভাগ আল কাসেম ব্রিগেডের মুখপাত্র আবু উবাইদা উবাইদা শুক্রবার সামাজিক যোগাযোগমাধ্যম এক পোস্টে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, এই নিহতদের মধ্যে ৪ জন ইসরায়েলি এবং ৩ জন বিদেশি নাগরিক। কিন্তু কোন এলাকায় এই ৭ জিম্মি নিহত হয়েছেন, তা বলেননি তিনি।

তিনি আরও জানান, গত প্রায় ৫ মাসে গাজায় ইসরায়েলি বাহিনীর বোমায় বেশ কয়েকজন জিম্মি নিহত হয়েছেন। শুক্রবার নিহত ৭ জন মিলিয়ে সেই সংখ্যা ৭০ জন ছাড়িয়েছে।

গত নভেম্বরের শেষের দিকে এক সপ্তাহব্যাপী যুদ্ধবিরতির সময়, প্রায় ২৪০ ফিলিস্তিনি বন্দিকে মুক্তি দেওয়ার বিনিময়ে ১শ জনেরও বেশি ইসরায়েলি এবং বিদেশি জিম্মিকে মুক্তি দেয় হামাস।

এর আগে গত ৭ অক্টোবর আল আকসায় ফিলিস্তিনের নির্জাতনের প্রতিবাদে হামাসের যোদ্ধারা গাজার উত্তরাঞ্চলীয় ইরেজ সীমান্তে অতর্কিত হামলা চালিয়ে  ২৪০ জন ইসরায়েলি ও বিদেশি নাগরিককে জিম্মি করে নিয়ে যায়। এই হামলায় প্রায় ১২শ ইসরায়েলি প্রাণ হারায়।

এই ঘটনার পরপর গাজায় সামরিক অভিযান শুরু করে ইসরায়েল। চার মাসেরও বেশি সময় ধরে চলমান সেই অভিযানে এখন পর্যন্ত প্রায় ৩০ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছেন। যার মধ্য ১২ হাজারই শিশু।

বর্তমানে যুক্তরাষ্ট্র, মিসর ও কাতারের প্রচেষ্টায় গাজায় দ্বিতীয় দফা যুদ্ধবিরতির আলোচনা চলছে। মিসর বলছে, রমজান শুরুর আগেই গাজায় দ্বিতীয় দফার ৪০ দিনের যুদ্ধবিরতি শুরু হতে পারে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.