আজ: শুক্রবার, ০৩ মে ২০২৪ইং, ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২২শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৬ মার্চ ২০২৪, বুধবার |

kidarkar

কোরিয়া বিজনেস ডেস্ক চালু করেছে ইবিএল

নিজস্ব প্রতিবেদক: কোরিয়া প্রজাতন্ত্র ও বাংলাদেশের মধ্যে আন্তসীমান্ত বানিজ্যিক লেনদেনের উন্নয়ন এবং এক্ষেত্রে প্রয়োজনীয় ব্যাংকিং সেবা প্রদানের লক্ষ্যে দেশের শীর্ষস্থানীয় আর্থিক প্রতিষ্ঠান ইস্টার্ন ব্যাংক পিএলসি (ইবিএল) একটি স্বতন্ত্র কোরিয়া বিজনেস ডেস্ক চালু করেছে। এই ডেস্কের মাধ্যমে কোরিয়ার ব্যবসায়ী, বিনিয়োগকারী ও ব্যাক্তি গ্রাহকরা বাংলাদেশে তাদের কার্যক্রম পরিচালনার জন্য ওয়ানস্টপ ব্যাংকিং সেবা পাবেন।

বুধবার (৬ ফেব্রুয়ারি) রাজধানীর শেরাটন হোটেলে আয়োজিত ‘ওএসএস এর মাধ্যমে বিনিয়োগ সেবা’ শীর্ষক সেমিনার চলাকালে কোরিয়া বিজনেস ডেস্কের আনুষ্ঠানিক উদ্বোধন করেন বাংলাদেশে কোরিয়া প্রজাতন্ত্রের রাষ্ট্রদূত পার্ক ইয়াং-সিক, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) এর নির্বাহী সদস্য মোহসিনা ইয়াসমিন, কোরিয়া বাংলাদেশ চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (কেবিসিসিআই) সভাপতি শাহাব উদ্দীন খান, ইবিএল অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক আহমেদ শাহীন। বিডা, কেবিসিসিআই, কট্রা এবং ইবিএল এর উর্ধতন কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন। বীডা ও কেবিসিসিআই আয়োজিত সেমিনারটির কোস্পন্সর ছিল ইবিএল।

অনুষ্ঠানে কোরিয়া বাংলাদেশ চেম্বার অফ কমার্সের সঙ্গে ইবিএল কোব্র্যান্ড ক্রেডিট কার্ডেরও উদ্বোধন করে। শুধুমাত্র কেবিসিসিআই সদস্যদের জন্য ভিসা প্লাটিনাম এবং সিগনেচার কার্ডগুলো ডিজাইন করা হয়েছে। কেবিসিসিআই সদস্যদের বিশেষ চাহিদাকে মাথায় রেখে এবং তাদের প্রাত্যহিক জীবনযাত্রার সঙ্গে সঙ্গতি রেখে কার্ডে বিশেষ সুবিধা সংযুক্ত করা হয়েছে এবং এর মাধ্যমে কার্ডধারীদের ব্যাক্তিকেন্দ্রিক সেবা প্রদান করা হবে।

দক্ষিণ কোরিয়া হিসেবে পরিচিত কোরিয়া প্রজাতন্ত্র বাংলাদেশের ২০তম বৃহৎ রপ্তানী পার্টনার। ২০২২ সালে সর্বপ্রথম বাংলাদেশ-দক্ষিণ কোরিয়ার দ্বিপাক্ষিক বানিজ্যের পরিমান ৩বিলিয়ন মার্কিন ডলার অতিক্রম করে, যা পূর্ববর্তী বছরের তুলনায় ৩৮.৭১ শতাংশ বেশি।

দক্ষিণ কোরিয়া বাংলাদেশে মূলত ডিজেল, মেশিনারি, পেট্রোকেমিক্যাল পন্য, স্টীল এবং কীটনাশক রপ্তানী করে থাকে। ২০২২ সালে বাংলাদেশ কোরিয়ায় রেকর্ড ৬৩৮ মিলিয়ন মার্কিন ডলারের পন্য ও সেবা রপ্তানী করে, যা আগের বছরের তুলনায় ২২.৯ শতাংশ বেশি। সামগ্রিক বিনিয়োগ বিবেচনায় দক্ষিণ কোরিয়া বাংলাদেশে পঞ্চম বৃহত্তম বিনিয়োগকারী দেশ।

রাজধানীর গুলশানে ইবিএল প্রধান কার্যালয়ে কোরিয়া বিজনেস ডেস্কটি চালু করা হয়েছে। আগ্রহী গ্রাহকরা স্বতন্ত্র টেলিফোন +৮৮০৯৬৬৬৭৭৭৩২৫ অথবা, ইমেইল [email protected] এর মাধ্যমে প্রয়োজনীয় তথ্য ও সেবা পেতে পারেন।

উল্লেখ্য, ইতোপূর্বে ইবিএল জাপান, চীন এবং ভারতের ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের জন্য অনুরূপ বিজনেস ডেস্ক চালু করে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.