আজ: সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ইং, ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৯ মার্চ ২০২৪, শনিবার |

kidarkar

বিজিএমইএ নির্বাচন শনিবার : ভোটারদের কেন্দ্রে আসার আহ্বান

নিজস্ব প্রতিবেদক: তৈরি পোশাকশিল্প মালিকদের সংগঠন বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) ২০২৪-২০২৬ মেয়াদের নির্বাচন অনুষ্ঠিত হবে শনিবার (৯ মার্চ)।

রাজধানীর উত্তরায় বিজিএমইএ কমপ্লেক্সে সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত বিরতিহীন চলবে ভোটগ্রহণ। একই দিনে চট্টগ্রাম অঞ্চলের ভোটগ্রহণ হবে খুলশীর স্থানীয় অফিসে। ঢাকা ও চট্টগ্রামের ৩৫টি পরিচালক পদের বিপরীতে লড়ছেন ৭০ জন প্রার্থী।

বিজিএমইএ পরিচালনা পর্ষদের নির্বাচনে ফোরাম ও সম্মিলিত পরিষদ নামে দুটি প্যানেল প্রতিদ্বন্দ্বিতা করছে। এরই মধ্যে উভয় প্যানেল তাদের ইশতেহার ঘোষণা করেছে। সম্মিলিত পরিষদের নেতৃত্ব দিচ্ছেন সেহা ডিজাইনের চেয়ারম্যান এবং বিজিএমইএর বতর্মান সিনিয়র সহ-সভাপতি এসএম মান্নান কচি। অপর প্যানেল ফোরামের নেতৃত্ব দিচ্ছেন সুরমা গার্মেন্টেসের পরিচালক ফয়সাল সামাদ। তিনিও বর্তমান কমিটির পরিচালক। এছাড়া তিনি একবার সহ-সভাপতির দায়িত্ব পালন করেছেন।

এবারের নির্বাচনে বেড়েছে তরুণ উদ্যোক্তা প্রতিদ্বন্দ্বীর সংখ্যা। যাদের বেশিরভাগই পারিবারিক ব্যবসার উত্তরাধিকারী হিসেবে আসা নবীন শিল্পোদ্যোক্তা। সম্মিলিত পরিষদ ও ফোরাম মিলিয়ে মোট ২১ জন দ্বিতীয় প্রজন্মের ব্যবসায়ী রয়েছেন নির্বাচনে।

বিজিএমইএ সূত্র জানায়, ভোটগ্রহণ শেষে প্রাথমিক ফলাফল প্রকাশ করা হবে। নির্বাচনে ভোটার ২ হাজার ৪৯৮ জন ভোটার রয়েছে। যার মধ্যে ঢাকায় ২ হাজার ৩২ জন এবং চট্টগ্রামে ৪৬৪ জন। নির্বাচনে পরিচালক নির্বাচিত হওয়ার পর সংগঠনের সভাপতি এবং প্রথম সহ-সভাপতি, সিনিয়র সহ-সভাপতি এবং দু’জন সহ-সভাপতি নির্বাচনে মনোনয়নপত্র জমা নেওয়া হবে। তাদের মনোনয়ন বাছাই শেষে ১৯ মার্চ চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করবে কমিশন। সাধারণত নির্বাচনের দিনই নেতা নির্বাচন চূড়ান্ত হয়। নেতা নির্বাচন নিয়ে আপত্তি থাকলে আপিলের সুযোগ রয়েছে। সেক্ষেত্রে আপিল নিষ্পত্তির পর ২৮ মার্চ চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হবে। যারা ২০২৪-২৬ মেয়াদের জন্য দায়িত্ব নেবেন।

সর্বশেষ নির্বাচন অনুষ্ঠিত হয় ২০২১ সালে। যেখানে সম্মিলিত পরিষদ ঢাকা ও চট্টগ্রামের ৩৫ পরিচালকের ২৪টিতে জয়ী হয়। সভাপতি নির্বাচিত হন ফারুক হাসান। ২০২৩ সালের এপ্রিলে এ পরিচালনা পর্ষদের মেয়াদ শেষ হওয়ার কথা থাকলেও দুই দফায় তারা এক বছর সময় বাড়িয়ে নেয়। ২০২৩ সালের ১৯ ডিসেম্বর ২০২৪-২৬ মেয়াদে বিজিএমইএ নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.