আজ: মঙ্গলবার, ১৪ মে ২০২৪ইং, ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৫ই জিলকদ, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১০ মার্চ ২০২৪, রবিবার |

kidarkar

ডিএসইর কারিগরি ত্রুটিতে ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন

নিজস্ব প্রতিবেদক : অপারেশনাল ত্রুটিজনিত কারণে ডিএসইর সূচকে শুরু থেকে শেষ পর্যন্ত অস্বাভাবিক পরিসংখ্যান লক্ষ্য করা গিয়েছে বলে জানিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ পিএলসি।

আজ রোববার (১০ মার্চ) এক প্রেস বিজ্ঞপ্তিতে ডিএসই জানায়, এ বিষয়ে ডিএসই ব্যবস্থাপনা কর্তৃপক্ষ নাসডাকের সঙ্গে জরুরি বৈঠক করে তা সমাধানের চেষ্টা অব্যহত রেখেছে।

একইসঙ্গে ডিএসই প্রধান আর্থিক কর্মকর্তা এবং প্রধান পরিচালন কর্মকর্তা (চলতি দায়িত্ব) এজিএম সাত্বিক আহমেদ শাহকে প্রধান করে ৩ সদস্যর একটি তদন্ত কমিটি গঠন করেছে এবং আগামী ৩ দিনের মধ্যে প্রতিবেদন জমা দেয়ার জন্য বলা হয়েছে।

ডিএসই কর্তৃপক্ষ আশা করছে আজকের মধ্যেই উদ্ভূত সমস্যার সমাধান করা যাবে। এ বিষয়ে বিনিয়োগকারীসহ সংশ্লিষ্ট সকলকে আতঙ্কিত না হওয়ার জন্য অনুরোধ জানিয়েছে সংস্থাটি। একই সঙ্গে অনাকাঙ্ক্ষিত সমস্যার জন্য দুঃখ প্রকাশ করছে ডিএসই।

তথ্য মতে, আজ রোববার সপ্তাহের প্রথম কার্যদিবসের শুরুতেই ওয়েবসাইটে বিভ্রান্তি দেখা দেয়। সকাল ১০টায় স্টক এক্সচেঞ্জে লেনদেন শুরু হয়। তখন থেকেই ওয়েবসাইটে ভুল তথ্য দেখানো শুরু হয়। সকাল ১০টা ১০ মিনিটে ওয়েবসাইটে প্রদত্ত তথ্য অনুসারে, ডিএসই ব্রড ইনডেক্স ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৬ হাজার ১২ দশমিক ৩৬ পয়েন্ট বা ৯৯ দশমিক ৯৯ শতাংশ কমে দশমিক ৩৯ পয়েন্ট দেখায়। অথচ তখন পর্যন্ত বাজারে ২২৬টি কোম্পানির শেয়ার কেনাবেচা হয়েছে, যার মধ্যে ১৫৯টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, যা লেনদেনে অংশ নেওয়া কোম্পানিগুলোর ৭০ দশমিক ৩২ শতাংশ।

এরপর দিনশেষে দেখায় ডিএসইএক্স ১৪১ দশমিক ৫৭ পয়েন্ট। এতে দেখায় দিনশেষে সূচক কমেছে ৫ হাজার ৯৭১ পয়েন্ট। এরমধ্যে দেখা যায় ৮৪টি কোম্পানির শেয়ারদর বেড়েছে এবং ২৬১টি কোম্পানির শেয়ারদর কমেছে। দিনশেষে লেনদেন হয়েছে ৪৭৮ কোটি ২৬ লাখ টাকা।

আলোচিত সময়ে শরীয়াহ সূচক ডিএসইএসের অবস্থান দেখানো হয় দশমিক ০৪ পয়েন্ট, যা আগের দিনের চেয়ে ১ হাজার ৩৩৫ দশমিক ৮৪ পয়েন্ট বা ৯৯ দশমিক ৯৯ শতাংশ কম।

অন্যদিকে বাজারমূলধনের দিক থেকে বৃহৎ ৩০ কোম্পানির মূল্যসূচক ডিএস৩০ এর অবস্থান দেখানো হয় ২ হাজার ৯৬ দশমিক ৫৭ পয়েন্ট, যা আগের দিনের চেয়ে ২ দশমিক ২৩ পয়েন্ট বা দশমিক ১০৬ শতাংশ বেশি। বেলা সাড়ে ১০টা নাগাদ ওয়েবসাইটে মূল্যসুচক তিনটির সব তথ্য দেখানো হয় শূন্য। এদিকে সূচকের গ্রাফেও কোনো তথ্য ছিল না বেলা সাড়ে ১০টা পর্যন্ত।

৪ উত্তর “ডিএসইর কারিগরি ত্রুটিতে ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন”

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.