আজ: সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ইং, ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৬ মার্চ ২০২৪, শনিবার |

kidarkar

এক সপ্তাহে ৪৯ হাজার কোটি টাকা নেই বিনিয়োগকারীদের

নিজস্ব প্রতিবেদক : ধারাবাহিক বড় দরপতনের কবলে পড়ে গত এক সপ্তাহে প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে বিনিয়োগকারীদের ৪৯ হাজার কোটি টাকা হাওয়া হয়ে গেছে। সেই সঙ্গে বড় পতন হয়েছে মূল্যসূচকের, দেখা দিয়েছে লেনদেন খরাও।

সপ্তাহজুড়ে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। এতে প্রতিদিনই বড় পতন হয় সবকটি মূল্যসূচকের। এর মাধ্যমে টানা পাঁচ সপ্তাহ পতনের মধ্যে থাকলো পুঁজিবাজার। পাঁচ সপ্তাহের এই পতনে ডিএসইর বাজার মূলধন হারিয়েছে ৭০ হাজার কোটি টাকার ওপরে।

জানা গেছে, আগের সপ্তাহের শেষ কার্যদিবস ডিএসইর বাজার মূলধন ছিল ৭ লাখ ৪৮ হাজার ৮২৭ কোটি ৭৩ লাখ ৪১ হাজার ৭৭ টাকা। আর বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবস বাজার মূলধন দাঁড়ায় ৬ লাখ ৯৯ হাজার ৬৩৫ কোটি ৪৬ লাখ ৫৩ হাজার ৬৪৫ টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে বাজার মূলধন ৪৯ হাজার ১৯২ কোটি ২৬ লাখ ৮৭ হাজার ৪২৩ টাকা কমেছে।

সপ্তাহটিতে টাকার পরিমাণে লেনদেন ১ হাজার ২৫৯ কোটি ১৭ লাখ টাকা কমে দাঁড়িয়েছে ২ হাজার ৭৯৩ কোটি ৮৮ লাখ ১০ হাজার টাকায়। আগের সপ্তাহের শেষ কার্যদিবস ডিএসইতে লেনদেন হয়েছিল ৪ হাজার ৫৩ কোটি ৫ লাখ ৮০ হাজার টাকা।

সপ্তাহটিতে ডিএসইর প্রধান সূচক ১৪৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৯৬৮ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৩৬ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৪২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ২৯৯ পয়েন্টে এবং ২ হাজার ৫১ পয়েন্টে।

সপ্তাহটিতে ডিএসইতে ৪০১ টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৬৯ টির , দর কমেছে ৩০১ টির এবং ৩১টির শেয়ার দর অপরিবর্তিত রয়েছে।

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.