আজ: সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ইং, ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৬ মার্চ ২০২৪, শনিবার |

kidarkar

ব্যক্তির করমুক্ত আয়সীমা ৫ লাখ টাকা করার সুপারিশ আইএমএফের

নিজস্ব প্রতিবেদক : ব্যক্তিশ্রেণীর করদাতাদের করমুক্ত আয়সীমা সাড়ে তিন লাখ টাকা থেকে বাড়িয়ে পাঁচ লাখ টাকা করার সুপারিশ করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)।

বাংলাদেশে সফররত আইএমএফের কর নীতি মিশন বলছে, ৫ শতাংশ করহার তুলে দিয়ে ৫ লাখ থেকে ৮ লাখ টাকা আয়ের ওপর প্রান্তিক করের হার ১০ শতাংশ করার পরামর্শ দিয়েছে।

তারা বলেছে, যে বিধান অনুযায়ি এনবিআর কর অব্যাহতি দিতে পারে সে বিধান থাকা উচিত না। সেই সঙ্গে বর্তমানে যেসব খাতে কর সুবিধা পায়, সেসব খাতেরে বিদ্যমান সুবিধার মেয়াদ শেষ হলে আর বাড়ানো উচিৎ না।

কর ছাড় বিষয়ে প্রায় দুই সপ্তাহব্যাপী প্রশিক্ষণ শেষে প্রতিনিধি দলটি বলছে, কর আদায় বাড়াতে আগামী অর্থবছর থেকে কোম্পানিগুলোর জন্য ইলেকট্রনিক ফাইলিং চালু করা উচিত। এই বছরের জুলাই থেকে আগামী অর্থবছর শুরু হবে।

বৃহস্পতিবার ঢাকায় রাজস্ব কর্তৃপক্ষের প্রধান কার্যালয়ে এনবিআর চেয়ারম্যান ও আয়কর কর্মকর্তাদের সামনে এসব সুপারিশ তুলে ধরেন ডেভিড বার, অরবিন্দ মোদি এবং ডেভিড ওয়ান্টওয়ার্থের সমন্বয়ে গঠিত আইএমএফ প্রতিনিধি দলটি।

এনবিআরের হিসাব অনুযায়ী, ২০২০-২১ অর্থবছরে অব্যাহতি ও রেয়াতসহ প্রত্যক্ষ কর ব্যয়ের মোট প্রাক্কলিত পরিমাণ ছিল ১ লাখ ২৫ হাজার ৮১৩ কোটি টাকা। এর মধ্যে করপোরেট প্রতিষ্ঠানগুলোকে দেওয়া কর ভর্তুকির পরিমাণ ৮৫ হাজার ৩১৪ কোটি টাকা এবং ব্যক্তি পর্যায়ে ৪০ হাজার ৪৯৯ কোটি টাকা দেওয়া হয়েছে।

এনবিআর বলছে, ২০২৩-২৪ অর্থবছরে প্রাক্কলিত প্রত্যক্ষ কর ব্যয়ের মোট পরিমাণ হবে ১ লাখ ৭৮ হাজার ২৪১ কোটি টাকা।

আয়কর আইন-২০২৩ এর ট্যাক্স হলিডে অংশের উদ্ধৃতি দিয়ে প্রতিনিধি দলটি আইনি বিধান বাতিলের পক্ষে মত দিয়েছে। যেন কর প্রশাসন নিয়ম পরিবর্তনের মাধ্যমে ব্যবসায়কে ছাড় দিতে না পারে।

তারা বলছে, কর প্রশাসনের কম্পিউটার হার্ডওয়্যার এবং সফটওয়্যার আছে এবং আইএমএফ করপোরেট আয়কর ই-রিটার্ন চালুতে সহায়তা করতে পারে।

প্রতিনিধি দলটি অবশ্য করপোরেট আয়করের জন্য অবচয় ভাতার হার ও ভাতা মূল্যায়নের পরামর্শ দিয়েছে। এতে বলা হয়েছে, ব্যবসার লোকসান অন্তত ১০ বছর ধরে চলতে দেওয়া যেতে পারে।

আইএমএফের প্রতিনিধি দল ব্যাপক তথ্য সংগ্রহ নিশ্চিত করতে ট্যাক্স রিটার্ন পর্যালোচনা ও সংশোধনের প্রস্তাব দিয়ে এনবিআরকে পর্যায়ক্রমে ইলেকট্রনিক রিটার্ন দাখিল ও পেমেন্টের আহ্বান জানিয়েছে।

১ টি মতামত “ব্যক্তির করমুক্ত আয়সীমা ৫ লাখ টাকা করার সুপারিশ আইএমএফের”

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.