আজ: মঙ্গলবার, ২৮ মে ২০২৪ইং, ১৪ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে জিলকদ, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২১ অক্টোবর ২০১৫, বুধবার |

kidarkar

ফের পতনে বাজার

indexশেয়ারবাজার ডেস্ক: সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে সূচকের নিম্নমুখী প্রবণতায় শেষ হয় লেনদেন। এর ফলে ২য় দিনের উত্থান শেষে ফের পতনে বিরাজ করছে বাজার। বুধবার শুরুতে বিক্রয় চাপে সূচক ক্রমাগত পড়তে থাকে, পরবর্তী ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশের (আইসিবি) চেষ্টায় পতনের মাত্রা কিছুটা হ্রাস পায়। দিনশেষে সূচক কিছুটা কমলেও বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে লেনদেনে আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আজকের বাজারে ওষুধ-রসায়ন, বীম এবং বস্ত্র খাতের বেশীরভাগ কোম্পানির শেয়ার দর বৃদ্ধি পেয়েছে।

উল্লেখ্য, দূর্গা পুজা উপলক্ষ্যে আগামীকাল ২২ অক্টোবর ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) লেনদেন ও দাফতরিক কার্যক্রম বন্ধ থাকবে।

বিনিয়োগকারীদের মধ্যে বড় মূলধনী কোম্পানির শেয়ার ক্রয়ে তেমন একটা সক্রিয়তা ছিল না। বিশেষ করে, গতকাল গ্রামীণফোনের শেয়ারে ক্রয়চাপ থাকলেও আজকে ছিল বিক্রয় চাপ। এছাড়াও মৌলভিত্তিক কোম্পানিগুলোর শেয়ারেও বিনিয়োগকারীদের আগ্রহ খুব একটা লক্ষ্য করা যায়নি। এরই ধারবাহিকতায় আজকের বাজারে সুচক কিছুটা কমেছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এদিকে বাজার পতন সম্পর্কে আইসিবির উর্ধ্বতন কর্মকর্তারা জানান, গত দুই কার্যদিবস বাজারে সূচক সামান্য বাড়লেও গত দুই সপ্তাহে সূচকে ব্যাপক পতন ঘটেছে। আজও শুরুর দিকে নিম্নমুখী থাকায় তা ঠেকানোর জন্য যথাযথ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। তবে বাজারের উন্নতির জন্য সংশ্লিষ্ট সকল প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের সক্রিয় হতে হবে।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৬৪৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করছে ১১১৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭৬২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩১৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬১টির, কমেছে ১৩১টির আর অপরিবর্তিত রয়েছে ৩৩টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ৩৫৬ কোটি ১৭ লাখ ৯৪ হাজার টাকা।

এর আগে মঙ্গলবার ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৬৫৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১১১৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৭৬৬ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৩৩৯ কোটি ১৬ লাখ ১৩ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ১৭ কোটি ১ লাখ ৮১ হাজার টাকা।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ১৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৮৬৩৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০১টির, কমেছে ৯৫টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩৪টির। যা টাকার অংকে লেনদেন হয়েছে ৩০ কোটি ৬৩ লাখ ১০ হাজার টাকা।

এর আগে মঙ্গলবার সিএসইর সাধারণ মূল্যসূচক ৪৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৬৫৮ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ২৯ কোটি ৮৯ লাখ ৩১ হাজার টাকা। সে হিসেবে আজ সিএসইতে লেনদেন বেড়েছে ৭৩ লাখ ৭৯ হাজার টাকা।

 

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.