আজ: শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ইং, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০২ এপ্রিল ২০২৪, মঙ্গলবার |

kidarkar

শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল জাপান

আন্তর্জাতিক ডেস্ক : জাপানে আবারও আঘাত হেনেছে শক্তিশালী ভূমিকম্প। মঙ্গলবার (২ এপ্রিল) দেশটির উত্তরে অবস্থিত ইওয়াতে এবং আওমোরি অঞ্চলে আঘাত হানে এ ভূকম্পন। রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৬। তবে এর জন্য কোনো সুনামি সতর্কতা জারি করা হয়নি।

জাপানের আবহাওয়া সংস্থা জানিয়েছে, এদিন স্থানীয় সময় ভোর ৪টা ২৪ মিনিটে ইওয়াতে উপকূলে আঘাত হানে ভূমিকম্পটি। এর উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে ৭১ কিলোমিটার গভীরে।

কম্পন মাপার একটি নিজস্ব স্কেল রয়েছে জাপানের। শূন্য থেকে সাত পর্যন্ত সেই স্কেলে মঙ্গলবারের কম্পনের মাত্রা ছিল পাঁচ। অর্থাৎ, প্রবল কম্পন অনুভূত হয়েছে।

স্থানীয় আবহাওয়া সংস্থা জানিয়েছে, আওমোরি অঞ্চলের হাচিনোহে ও মিসাওয়া শহর এবং ইওয়াতে অঞ্চলের মিয়াকো ও কুজি শহরসহ অন্তত নয়টি পৌরসভায় ৫ মাত্রার কম্পন অনুভূত হয়েছে, যা জাপানি স্কেলের পঞ্চম-সর্বোচ্চ মাত্রা।

এছাড়া মিয়াগি অঞ্চলের কিছু অংশে ৪ মাত্রা এবং দেশটির উত্তর থেকে পূর্ব প্রান্ত পর্যন্ত ১ থেকে ৩ মাত্রার কম্পন রেকর্ড করা হয়েছে।

ভূমিকম্পে আওমোরি অঞ্চলে দুজন আহত হয়েছেন। তবে অন্যান্য সম্পদের কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

বাসিন্দাদের আগামী এক সপ্তাহ পর্যন্ত পাঁচ মাত্রার ভূমিকম্পের জন্য সতর্ক থাকতে বলেছে আবহাওয়া সংস্থা।

জাপান অত্যন্ত ভূমিকম্পপ্রবণ একটি দেশ। প্রতি বছর সেখানে অন্তত ১ হাজার ৮০০টি ভূমিকম্প হয়, যা গোটা পৃথিবীর ১৮ প্রায় শতাংশ। দেশটির ঘরবাড়িগুলোও সেই মতো করে তৈরি করা হয়। এ কারণে ক্ষয়ক্ষতিও হয় কম। সূত্র: জাপান টাইমস

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.