আজ: মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪ইং, ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৭ এপ্রিল ২০২৪, বুধবার |

kidarkar

পুঁজিবাজারে শুরুর উত্থান টিকলো না শেষে

নিজস্ব প্রতিবেদক : সপ্তাহের তৃতীয় কার্যদিবস বুধবার লেনদেনের শুরুতে পুঁজিবাজার ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত দিলেও শেষ পর্যন্ত সবকটি মূল্যসূচক কমেছে। সেই সঙ্গে দাম কমার তালিকায় নাম লিখেয়েছে বেশি সংখ্যক প্রতিষ্ঠান।

দিনের লেনদেন শেষে সবকটি মূল্যসূচক কমলেও এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। লেনদেনের প্রথম আধাঘণ্টা বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম বাড়ার ধারা অব্যাহত থাকে। ফলে লেনদেনের এক পর্যায়ে দুইশ’র বেশি প্রতিষ্ঠান দাম বাড়ার তালিকায় চলে আসে।

তবে লেনদেনের শেষদিকে দাম বাড়ার তালিকা থেকে দাম কামার তালিকায় চলে আসে। এতে দিনের লেনদেন শেষে দাম বাড়ার থেকে দাম কমার তালিকা বড় হয়। সেই সঙ্গে সবকটি মূল্যসূচক কমে দিনের লেনদেন শেষ হয়। দিনের লেনদেন শেষে ডিএসইতে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে ১০৬টি প্রতিষ্ঠান। বিপরীতে দাম কমেছে ২২২টি প্রতিষ্ঠানের। আর ৬৮টির দাম অপরিবর্তিত।

এতে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১০ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৭৬৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২৬২ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৭ পয়েন্টে।

সবকটি মূল্যসূচকের সাথে লেনদেনের পরিমাণও কমেছে। ডিএসইতে লেনদেন হয়েছে ৪৮২ কোটি ৫৩ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ৫৭ কোটি ৭০ লাখ টাকা কম। এর আগের দিন লেনদেন হয়েছিল ৫৪০ কোটি ২৩ লাখ টাকার।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৭৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ৪৫৯ পয়েন্টে।

সিএসইতে ২০৩ টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৭০টির দর বেড়েছে, কমেছে ১০৬ টির এবং ২৭ টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ১১ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

১ টি মতামত “পুঁজিবাজারে শুরুর উত্থান টিকলো না শেষে”

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.