আজ: শনিবার, ২৫ মে ২০২৪ইং, ১১ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই জিলকদ, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৭ এপ্রিল ২০২৪, বুধবার |

kidarkar

গতি কমিয়ে ট্রেন চালানোর নির্দেশ

নিজস্ব প্রতিবেদক : তীব্র গরমে রেললাইন বেঁকে সম্ভাব্য দুর্ঘটনা রোধে সব ধরনের ট্রেনের গতি কমিয়ে চালাতে নির্দেশ দিয়েছে বাংলাদেশ রেলওয়ে।

মঙ্গলবার (১৬ এপ্রিল) বিকেলে রেলওয়ের পশ্চিমাঞ্চলের মহাব্যবস্থাপক অসীম কমার তালুকদার বিষয়টি গণমাধ্যমকে জানিয়েছেন। রেলের বিভিন্ন সেকশনের লোকোমাস্টাররাও বিষয়টি নিশ্চিত করেছেন।

অসীম কুমার তালুকদার বলেন, স্থান, কাল ও পাত্র ভেদে এই নির্দেশনা কার্যকর হবে। অর্থাৎ কোনো একটি নির্দিষ্ট সেকশনের পরিবেশ, ট্র্যাকের কন্ডিশনসহ সবকিছু বিবেচনা করে এটি কার্যকর হয়। দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা তাপমাত্রা-পরিবেশ দেখে নির্দেশনা দেন।

রেলের লোকোমাস্টাররা জানিয়েছেন, তাপমাত্রার কারণে লাইন বেঁকে যায়। এর ফলে দুর্ঘটনার আশঙ্কা থাকে। সেই দুর্ঘটনা এড়াতেই কন্ট্রোলরুম থেকে তাদের গতি কমিয়ে ট্রেন চালানোর নির্দেশ দেওয়া হয়েছে।

মূলত বেলা ১১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত এই নির্দেশনা বহাল থাকে। তারপরও তাপমাত্রার ওপর নির্ভর করে এই সময় কমবেশি হতে পারে। তাপমাত্রা যখন থেকেই প্রতিকূল অবস্থায় থাকে, তখনই এই নির্দেশনা কার্যকর হয়।

রেলওয়ের পশ্চিমাঞ্চলের মহাব্যবস্থাপক অসীম কমার বলেন, নতুন ট্র্যাকগুলো ৬০ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা নিতে পারে। আবার পুরোনো ট্র্যাকগুলো অত বেশি তাপমাত্রা নিতে পারে না। স্থানীয় কন্ডিশনের ওপর ভিত্তি করে এই নির্দেশনা দেওয়া হয়।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.