আজ: শনিবার, ২৫ মে ২০২৪ইং, ১১ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই জিলকদ, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৮ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার |

kidarkar

পতন থামার যেন লক্ষণই নেই

বাড়ছে বিনিয়োগকারীদের আর্তনাদ

নিজস্ব প্রতিবেদক : ভয়াবহ ধস নেমেছে পুঁজিবাজারে। অব্যাহত দরপতনে বাড়ছে বিনিয়োগকারীদের আর্তনাদ । প্রতিদিন বাজার পতনে সাধারণ বিনিয়োগকারীদের পুঁজি প্রায় নিঃশেষ হয়ে গেছে। এর পরও পতন থামবে কি না তা জানা নেই কারো। নগদ অর্থ বিনিয়োগ করে কেউ পথে বসছেন, বিশেষ করে মার্জিন ঋণ নিয়ে বিনিয়োগ করা বিনিয়োগকারীরা আম-ছালা উভয়ই হারাচ্ছেন। কেউ আবার দাম বাড়বে আশায় দীর্ঘকাল অনিশ্চয়তায় ভুগছেন।বর্তমান পুঁজিবাজারের অবস্থা ২০১০ সালের ভয়াবহ অবস্থা বিরাজ করছে।

আজ সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের বড় পতনে লেনদেন শেষ হয়েছে। এদিন সূচকের সাথে কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার পরিমাণে লেনদেন বেড়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণ করলে দেখা যায়, দিনশেষে ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৭৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৬৮৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২৪৬ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ২২ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৯৮৪ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩৯৫ কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৯ টির, দর কমেছে ৩৪২ টির এবং দর অপরিবর্তিত রয়েছে ২৪ টির।

ডিএসইতে ৫২২ কোটি ৫১ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ৩৯ কোটি ৯৮ লাখ টাকা বেশি। এর আগের দিন লেনদেন হয়েছিল ৪৮২ কোটি ৫৩ লাখ টাকার।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২১৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ২৪৪ পয়েন্টে।

সিএসইতে ২১১ টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৩৬টির দর বেড়েছে, কমেছে ১৫৭ টির এবং ১৮ টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ১৮ কোটি ৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

১০ উত্তর “বাড়ছে বিনিয়োগকারীদের আর্তনাদ”

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.