আজ: শুক্রবার, ২৪ মে ২০২৪ইং, ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই জিলকদ, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২২ অক্টোবর ২০১৫, বৃহস্পতিবার |

kidarkar

ভারতে বুলেট ট্রেন প্রকল্পে অর্থায়ন করবে জাপান

japan-offers-india-soft-loan-for-15-billion-bullet-train-in-edge-over-chinaশেয়ারবাজার রিপোর্ট: ভারতের প্রথম বুলেট ট্রেন প্রকল্পে অর্থায়ন করার ঘোষণা দিয়েছে জাপান। প্রায় ১৫ বিলিয়ন ডলার অর্থ সহায়তায় ১ শতাংশেরও কম সুদে অর্থায়ন করা হচ্ছে। খবর: ইকোনমিক টাইমস।

জাপানের সহায়তায় এ প্রকল্প বিশ্বের চতুর্থ বৃহত্তম প্রকল্প হতে যাচ্ছে। এ প্রকল্পে চীনের অর্থায়ন করার কথা থাকলেও শেষ পর্যন্ত তা জাপান করবে বলে নিশ্চিত হওয়া গেছে।

টোকিও বলছে, বোম্বে থেকে শুরু হওয়া এ রেল-লাইন আহমেদাবাদ পর্যন্ত বিস্তৃত হচ্ছে। ৫০৫ কিলোমিটার দীর্ঘ এ লাইনে রেল চলাচল আর্থিক ও ব্যবহরিক দিক থেকে ফলপ্রসূ হবে বলে মনে করছেন বিশ্লেষকরা।

এর আগে গত মাসে দিল্লী থেকে বোম্বে পর্যন্ত প্রায় ১২০০ কিলোমিটার বুলেট ট্রেন রেল-লাইন তৈরীর কাজ পায় চীন। কিন্তু লাইন-খরচ হিসেবের প্রায় দ্বীগুন হওয়ায় এর পর চীন কর্তৃপক্ষের পক্ষ থেকে কোনো ঋণ অনুমোদন করা হয়নি। ফলে পরবর্তি সময়ে জাপান এ কাজে আগ্রহ দেখায়।

ভারতের রেলওয়ে বোর্ডের প্রধান এ কে মিতাল বলেন, হাই-স্পিড টেকনোলজি দেয়ার প্রস্তাব অনেকেই দিয়েছে। কিন্তু প্রযুক্তি এবং অর্থায়ন একসাথে দেয়ার প্রস্তাব একটিই আসে। সেটি জাপানের পক্ষ থেকে।

দিল্লী, বোস্বে, চেন্নাই এবং কলকাতা চারটি শহরে এ ধরনের বুলেট-ট্রেন লাইন স্থাপন করা হবে। অর্থায়নের শর্ত হিসেবে ৮০ শতাংশ খরচ জাপান ঋণ হিসেবে প্রদান করবে। আর এর অংশ হিসেবে প্রকল্পের ৩০ শতাংশ যন্ত্রপাতি জাপান থেকে কিনতে হবে। অর্থায়ন করবে জাপানের অন্তর্জাতিক সহায়তা সংস্থা জাইকা।

নতুন এ প্রকল্পের কারনে বোম্বে থেকে আহমেদাবাদ আসতে মাত্র ২ ঘন্টা সময় লাগবে। এখন এ দূরত্ব অতিক্রম করতে প্রায় ৭ ঘন্টা সময় লাগবে। ট্রেন চলাচলের জন্য ১১টি টানেল নির্মান করতে হবে। যার মধ্যে একটি বোম্বের পাশে সাগরের নীচে দিয়ে যাবে।

শেয়ারবাজারনিউজ/ওহসি

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.