আজ: শনিবার, ২৭ জুলাই ২০২৪ইং, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে মহর্‌রম, ১৪৪৬ হিজরি

সর্বশেষ আপডেট:

২০ এপ্রিল ২০২৪, শনিবার |

kidarkar

সাবমেরিন ক্যাবলে সরবরাহ বন্ধে ইন্টারনেটে ধীরগতি

নিজস্ব প্রতিবেদক : দেশের দ্বিতীয় সাবমেরিন ক্যাবলের (SMW-5) সংযোগ সরবরাহ বন্ধ রয়েছে। এতে ইন্টারনেট সেবা ব্যাহত হচ্ছে। সিঙ্গাপুরে ফাইবার ক্যাবল ব্রেক করায় এ পরিস্থিতি তৈরি হয়েছে।

শুক্রবার (১৯ এপ্রিল) দিনগত রাত ১২টার পর এ সমস্যা শুরু হয়। ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান ও গ্রাহকরা ইন্টারনেটের এ ধীরগতি পাওয়ার কথা জানিয়েছেন।

রাষ্ট্রায়ত্ত ব্যান্ডউইথ সরবরাহকারী প্রতিষ্ঠান বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস পিএলসিও (বিএসসিপিএলসি) এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছে।

বিএসসিপিএলসি ব্যবস্থাপনা পরিচালকের সই করা এক বিজ্ঞপ্তিতে জানায়, গত ১৯/০৪/২০২৪ খ্রি. শুক্রবার দিবাগত রাত ১২ টা বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস পিএলসি এর আওতাধীন দেশের দ্বিতীয় সাবমেরিন ক্যাবলটির (SMW-5) সিঙ্গাপুর হতে ৪৪০ কিমি. পশ্চিম প্রান্তে আকস্মিকভাবে বিচ্ছিন্ন হয়ে যায় এবং উক্ত ক্যাবলের মাধ্যমে কুয়াকাটা-সিঙ্গাপুর অভিমুখী সকল ট্রাফিক বর্তমানে বন্ধ আছে। SMW-5 কনসোর্টিয়ামের মাধ্যমে ক্যাবলটি মেরামত করে দ্রুত পুন:সংযোগের ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

উল্লেখ্য যে, কক্সবাজারে অবস্থিত SMW-4 সাবমেরিন এবং আইটিসি প্রতিষ্ঠানগুলোর মাধ্যমে বর্তমানে দেশে ইন্টারনেট সেবা প্রদান অব্যাহত আছে এবং SMW-5 এর বিচ্ছিন্নকৃত উল্লেখযোগ্য পরিমাণ ব্যান্ডউইথ SMW-4 ক্যাবলে শিফটিং করা হচ্ছে। তবে SMW-5 সাবমেরিন ক্যাবল পুনরায় মেরামত করে চালু না হওয়া পর্যন্ত ইন্টারনেটের গতি ধীর থাকতে পারে।

সম্মানিত গ্রাহকগণের সাময়িক অসুবিধার জন্য বিএসসিপিএলসি কর্তৃপক্ষ আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করছে।

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.