আজ: শনিবার, ০৪ মে ২০২৪ইং, ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৩শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৩ এপ্রিল ২০২৪, মঙ্গলবার |

kidarkar

এজিএম, ইজিএম মনিটরিংয়ে স্বাধীন পুল গঠনের উদ্যোগ বিএসইসির

নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজার তালিকাভুক্ত কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) এবং বিশেষ সাধারণ সভা (ইজিএম) কার্যক্রম কঠোরভাবে মনিটরিং ও তদারকি করার জন্য একটি স্বাধীন পরিষেবা পুল গঠন করার উদ্যোগ নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ।

গত তিন বছর আগে ২০২১ সালের মার্চ মাসে কোভিড-১৯ মহামারীর সময়ে বিএসইসি তালিকাভুক্ত কোম্পানিগুলিকে ডিজিটাল বা অনলাইন অংশগ্রহণের মাধ্যমে হাইব্রিড সিস্টেম ব্যবহার করে এজিএম এবং ইজিএম পরিচালনা করার অনুমতি দিয়েছিল। কিন্তু কোম্পানিগুলোর অনেকেই সেই নির্দেশ লঙ্ঘন করেছে। কারণ কোম্পানিগুলো শুধুমাত্র ডিজিটাল প্ল্যাটফর্ম ব্যবহার করেছে।

এখন নিয়ন্ত্রক সংস্থাটি হাইব্রিড সিস্টেমের মাধ্যমে সাধারণ সভায় তদারকি বাড়ানোর জন্য স্বাধীন পরিষেবা প্রদানকারীদের একটি পুল গঠন করতে যাচ্ছে, যারা ডিজিটাল পরিষেবাগুলি নিশ্চিত করবে৷

এখন থেকে তালিকাভুক্ত সংস্থাগুলিকে কমিশন কর্তৃক প্রণীত তালিকা থেকে একটি স্বাধীন পরিষেবা প্রদানকারীকে নিয়োগ করতে হবে। যেটি কোম্পানির এজিএম ও ইজিএম কার্যক্রম মনিটরিং ও তদারকি করবে।

বিএসইসি ইতোমধ্যে গত এপ্রিল মাসের মাঝামাঝি সময়ে স্বাধীন পরিষেবা প্রদানকারী কোম্পানির তালিকাভুক্ত করার জন্য ৯ সদস্যের একটি কমিটি গঠন করেছে। যে সব প্রতিষ্ঠান স্বাধীন পরিষেবা প্রদান করার জন্য ইতোমধ্যে কমিশনের কাছে আগ্রহ প্রকাশ (EOI) করেছে, কমিটি সেসব প্রতিষ্ঠানের তালিকা চুড়ান্ত করে কমিশনের নিকট উপস্থাপন করবে।

বিএসইসির কর্মকর্তারা বলেছেন, তালিকাভুক্ত যেসব কোম্পানিগুলি ডিজিটাল সিস্টেমের মাধ্যমে সাধারণ সভা পরিচালনা করেছে, তাদের মধ্যে কিছু কোম্পানি বিনিয়োগকারীদের অধিকার সঠিকভাবে নিশ্চিত করেনি। যা নির্দেশাবলীর সাথে অ-সম্মতির কারণ হয়েছিল।

এর আগে ফেব্রুয়ারি মাসে নিয়ন্ত্রক সংস্থা ডিজিটাল প্ল্যাটফর্ম পরিষেবা প্রদানের জন্য স্বাধীন পরিষেবা প্রদানকারীদের প্যানেলে তালিকাভুক্তির জন্য আগ্রহের প্রকাশের (ইওআই) নোটিশ জারি করেছিল। এর প্রেক্ষিতে প্রায় ৩৭টি আগ্রহী প্রতিষ্ঠান সাধারণ সভা পরিচালনার জন্য তালিকাভুক্ত কোম্পানিগুলোকে সেবা দিতে কমিশনে আবেদন করেছে।

এখন ৯ সদস্যের ওই কমিটি প্রতিষ্ঠানগুলোর দায়িত্ব পালনের যোগ্যতা ও সক্ষমতা যাচাই করে যোগ্য পরিষেবা প্রদানকারীদের একটি তালিকা তৈরি করবে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.