আজ: শনিবার, ০৪ মে ২০২৪ইং, ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৩শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৩ এপ্রিল ২০২৪, মঙ্গলবার |

kidarkar

প্রথম বহুজাতিক এফএমসিজি আইএনআর-বিডিটি আমদানি লেনদেন সম্পূর্ণ করল স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক: স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ সম্প্রতি দেশের বৃহত্তম বহুজাতিক ফাস্ট-মুভিং কনজ্যুমার গুডস (এফএমসিজি) কোম্পানি ইউনিলিভার বাংলাদেশ লিমিটেডের (ইউবিএল) প্রথম ভারতীয় রুপির (আইএনআর) ডিনমিনেটেড আমদানি লেনদেন সম্পন্ন করেছে।

এটি স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ কর্তৃক প্রথম কোনো আন্তঃসীমান্ত আমদানি লেনদেন যা প্রতিটি দেশের নিজ নিজ স্থানীয় মুদ্রায় নিষ্পত্তি করা হয়েছে। মুদ্রা বৈচিত্র্যকরণের নতুন পথ উন্মোচনে, টেকসই সমাধানে এবং ক্লায়েন্টদের প্রবৃদ্ধির সুযোগকে উৎসাহিত করায় ব্যাংকটি দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ।

এই মাইলফলক বাণিজ্যিক লেনদেনে ইউনিলিভার বাংলাদেশ লিমিটেডকে প্রতিষ্ঠানটির ভারত-ভিত্তিক সরবরাহকারীদের ভারতীয় রুপির মাধ্যমে আর্থিক লেনদেন সম্পন্ন করার বিকল্প প্রদান করে। এর ফলে ইউনিলিভার বৃহত্তর অপারেশনাল ফ্লেক্সিবিলিটি উপভোগ করতে সক্ষম হবে এবং একই সাথে প্রতিষ্ঠানটির প্রবৃদ্ধিতে সহায়তা করবে।
এছাড়াও ভারতীয় রুপির সরাসরি চালান সুবিধাগুলোতে অ্যাক্সেসের সুযোগ থাকায় প্রতিষ্ঠানটির এই সংক্রান্ত ব্যয় হ্রাস হবার পাশাপাশি সঞ্চয়ও নিশ্চিত হবে।

স্ট্যান্ডার্ড চার্টার্ডের বৈশ্বিক নেটওয়ার্ক এবং আঞ্চলিক শক্তির কারণে ব্যাংকটি নিরবচ্ছিন্নভাবে রুপি ও টাকায় অর্থাৎ দুই দেশের স্থানীয় মুদ্রায় লেনদেন এবং বাণিজ্য সক্ষমতা প্রদান করতে সফল হয়েছে, যা দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্যকে ত্বরান্বিত করবে।

স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশের চিফ এক্সিকিউটিভ অফিসার নাসের এজাজ বিজয় বলেন, ” দ্বিপাক্ষিক বাণিজ্যে ভারতীয় রুপির ব্যবহার রপ্তানিকারক এবং আমদানিকারক উভয়ের জন্যই দারুণ সুযোগ তৈরী করছে এবং আমরা এ কার্যক্রমের সাথে সম্পৃক্ত হতে পেরে আনন্দিত। বাংলাদেশে ভোগ্যপণ্যের বাজারের আকার প্রায় ৩.৬ বিলিয়ন মার্কিন ডলার এবং বার্ষিক প্রবৃদ্ধির হার ৯ শতাংশ। সুতরাং, এই রুপি-টাকার বাণিজ্যিক লেনদেনের সফল বাস্তবায়ন অন্যান্য প্রতিষ্ঠানগুলোর জন্য একটি দৃষ্টান্ত স্থাপন করেছে, যা দেশের অন্যতম গুরুত্বপূর্ন এবং সম্ভাবনাময় এ খাতের সম্মিলিত অগ্রগতিতে ভূমিকা রাখছে। আমরা এই সুযোগ থেকে শিখতে আগ্রহী এবং আন্তর্জাতিক বাণিজ্যের ভবিষ্যত গঠনে অবদান রাখতে পেরে গর্বিত। এছাড়াও অর্থনৈতিক অগ্রগতি, টেকসই উন্নয়ন ও সামাজিক ক্ষমতায়নে আমাদের প্রচেষ্টার বিশ্বস্ত অংশীদার ইউনিলিভার বাংলাদেশের সঙ্গে প্রথমবারের মতো ভারতীয় রুপিতে আমদানি লেনদেন সম্পন্ন করতে পেরে আমরা একইভাবে আনন্দিত।”

ইউনিলিভার বাংলাদেশ লিমিটেডের (ইউবিএল) চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক জাভেদ আখতার বলেন, “দায়িত্বশীল ও অগ্রগামী ব্যবসা প্রতিষ্ঠান হিসেবে ইউনিলিভার বাংলাদেশের দীর্ঘ ঐতিহ্য রয়েছে এবং আমাদের কৌশলগত পছন্দ হলো ভবিষ্যত-উপযোগী ব্যবসায়িক মডেলের মাধ্যমে উচ্চতর ব্যবসায়িক কার্যকলাপ নিশ্চিত করা। সাম্প্রতিক কালে, বৈশ্বিক সংঘাত এবং এর ফলে ব্যাহত হওয়া বিশ্বব্যাপী সাপ্লাই চেইনের মতোন বৈশ্বিক কারণগুলির জন্যে বাংলাদেশ কিছুটা অর্থনৈতিক অস্থিরতার মুখোমুখি হয়েছে। পাশাপাশি মার্কিন ডলারের ঘাটতি আমাদের ফরেন রিজার্ভকে প্রভাবিত করেছে। গত বছর, বাংলাদেশ সরকার ভারতের সাথে দ্বিপাক্ষিক আলোচনা শুরু করে এবং বিকল্প হিসাবে রুপিতে লেটার অফ ক্রেডিট খোলার ব্যাপারে সিদ্ধান্ত হয়। আমি আনন্দিত যে, ইউনিলিভার বাংলাদেশ লিমিটেড এবং স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ ভারতীয় রুপিতে লেনদেনের এই কার্যক্রমে সহায়তা করার ক্ষেত্রে অন্যতম পথিকৃৎ হয়েছে। এতে শুধু ডলারের ওপর নির্ভরশীলতাই কমবে না, বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভের ওপর চাপও কমবে। উদ্ভাবনী সামষ্টিক অর্থনৈতিক কৌশল এবং স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ এবং ইউনিলিভার বাংলাদেশের মধ্যকার এই ধরণের অংশীদারিত্বের মাধ্যমে বেসরকারি খাত বাংলাদেশের দীর্ঘমেয়াদী অর্থনৈতিক প্রবৃদ্ধিতে সহায়তা করতে সক্ষম হবে।

১১৯ বছরেরও বেশি সময় ধরে নিরবচ্ছিন্ন সেবা দিয়ে যাওয়া স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশের একমাত্র বহুজাতিক ইউনিভার্সাল ব্যাংক। দেশের দীর্ঘদিনের অগ্রগতির অংশীদার হিসাবে, ব্যাংকটি বিদ্যুৎ, শক্তি, পরিবহন এবং নগর উন্নয়নে বড় বিনিয়োগের সুবিধা দিচ্ছে। আমদানি ও রপ্তানি অর্থায়নের পাশাপাশি বিদ্যুৎ উৎপাদন অর্থায়ন এবং বিদেশি ব্যাংকগুলোর এসএমই ঋণের একটি বড় অংশ স্ট্যান্ডার্ড চার্টার্ড ই পরিচালনা করছে। স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ ও এর বাইরে অংশীদারদের জন্য জন্য প্রয়োজনীয় সমাধান বের করতে উদ্ভাবনী ও অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে থাকে।

ইউনিলিভার বাংলাদেশ লিমিটেড (ইউবিএল) দেশের ৬০ বছরের ঐতিহ্যবাহী সর্ববৃহৎ ভোগ্যপণ্য (এফএমসিজি) কোম্পানি। বাংলাদেশের প্রতি ১০টির মধ্যে ৯টির বেশি পরিবার তাদের দৈনন্দিন প্রয়োজনের জন্য ইউনিলিভারের এক বা একাধিক ব্র্যান্ড ব্যবহার করে।

২৬টিরও বেশি ব্র্যান্ড নিয়ে ইউনিলিভার বাংলাদেশ লিমিটেড বাংলাদেশের লাখ লাখ গ্রাহকের দৈনন্দিন জীবনের অংশ। ইউবিএল, বিশ্বের ১৯০টিরও বেশি দেশে বিশ্বের অন্যতম শীর্ষস্থানীয় ভোগ্যপণ্য সরবরাহকারী প্রতিষ্ঠান ইউনিলিভারের অধীনস্থ একটি প্রতিষ্ঠান। ইউবিএল এর মূল লক্ষ্য হচ্ছে টেকসই ব্যবসায় বৈশ্বিক নেতৃত্ব প্রদান করা এবং একইসাথে কিভাবে উদ্দেশ্যমূলক, এবং ভবিষ্যৎ উপযোগী ব্যবসায়িক মডেল কর্মক্ষমতাকে আরো বৃদ্ধি করতে পারে তার দৃষ্টান্ত সৃষ্টি করা। ‘ইউনিলিভার কম্পাস’নামে পরিচিত ইউনিলিভারের বিশ্বব্যাপী টেকসই ব্যবসায়িক কৌশল আমাদেরকে কর্মক্ষমতা বৃদ্ধিতে এবং টেকসই ও দায়িত্বশীল প্রবৃদ্ধি নিশ্চিতে সহায়তা করতে প্রস্তুত। এর পাশাপাশি ইউনিলিভার কম্পাস গ্রহের সুস্থতা, জনগণের স্বাস্থ্য, আত্মবিশ্বাস বৃদ্ধি করা এবং একটি ন্যায্য এবং সামাজিকভাবে আরো অন্তর্ভুক্তিমূলক বিশ্ব প্রতিষ্ঠা করার লক্ষেও অবিচল রয়েছে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.