আজ: মঙ্গলবার, ২৮ মে ২০২৪ইং, ১৪ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে জিলকদ, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৬ অক্টোবর ২০১৫, সোমবার |

kidarkar

লেনদেন ছাড়িয়েছে ৪০০ কোটি টাকা

indexশেয়ারবাজার ডেস্ক: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে সূচকের নিম্নমুখী প্রবণতায় শেষ হয় লেনদেন। সোমবার শুরুতে উত্থানে থাকলেও সোয়া দুই ঘন্টা পর ক্রমাগত পড়তে থাকে সূচক। দিনশেষে সূচকের পাশাপাশি কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বাড়লেও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আগের দিনের তুলনায় কিছুটা কমেছে লেনদেন। আর ডিএসইতে লেনদেন ৪০০ কোটি টাকা ছাড়িয়েছে।

আজকের বাজারে বিনিয়োগকারীদের মধ্যে বড় মূলধনী কোম্পানির শেয়ার ক্রয়ে তেমন একটা সক্রিয়তা ছিল না। বিশেষ করে, ব্যাংক, বীমা, আর্থিক খাতের পাশাপাশি গ্রামীণফোন, লাফার্জ সুরমা সিমেন্টের শেয়ারে বেশ বিক্রয় চাপ ছিল। ফলে সুচক কিছুটা কমেছে। বর্তমান বাজারকে স্থিতিশীল রাখার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের পাশাপাশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের সক্রিয়তা এবং সাধারণ বিনিয়োগকারীদের আস্থা ধরে রাখতে হবে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৬৩০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১১০৯ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭৫১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৭টির, কমেছে ১২৩টির আর অপরিবর্তিত রয়েছে ৩৮টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ৪১৫ কোটি ৪৬ লাখ ২৫ হাজার টাকা।

এর আগে রোববার ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৬৪৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১১১৬ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ০.৩ পয়েন্ট কমে অবস্থান করে ১৭৬২ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৩২৫ কোটি ৭০ লাখ ৭৯ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৮৯ কোটি ৭৫ লাখ ৪৬ হাজার টাকা বা ২৭.৫৬ শতাংশ।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ৩৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৮৬০১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২২৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯২টির, কমেছে ১০৩টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩২টির। যা টাকার অংকে লেনদেন হয়েছে ২৮ কোটি ৪৩ লাখ ৪০ হাজার টাকা।

এর আগে রোববার সিএসইর সাধারণ মূল্যসূচক ০.৫ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৮৬৩৭ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ২৯ কোটি ২৮ লাখ ৩৯ হাজার টাকা। সে হিসেবে আজ  সিএসইতে লেনদেন কমেছে ৮৪ লাখ ৯৯ হাজার টাকা।

 

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.