আজ: শনিবার, ২৫ মে ২০২৪ইং, ১১ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই জিলকদ, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৮ মে ২০২৪, বুধবার |

kidarkar

এভারকেয়ার হসপিটাল ঢাকায় পালিত হলো ওয়ার্ল্ড হ্যান্ড হাইজিন ডে

নিজের প্রতিবেদক : এভারকেয়ার হসপিটাল ঢাকা’য় সম্প্রতি উদযাপিত হয়েছে ওয়ার্ল্ড হ্যান্ড হাইজিন ডে। বিশ্বব্যাপি পরিচ্ছন্ন হাতের গুরুত্ব তুলে ধরতে এবং সকলকে উদ্বুদ্ধ করতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা’র (ডব্লিউএইচও) ‘সেভ লাইভস: ক্লিন ইওর হ্যান্ডস’ শীর্ষক ক্যাম্পেইনের অংশ হিসেবে দিবসটি পালিত হয়েছে।

ওয়ার্ল্ড হ্যান্ড হাইজিন ডে’র এবছরের প্রতিপাদ্য ‘হাত পরিচ্ছন্ন রাখার গুরুত্ব সবার মাঝে ছড়িয়ে দেয়া কেন প্রয়োজন? কারণ এটি স্বাস্থ্যসেবায় ক্ষতিকর জীবাণুর বিস্তার রোধে সহায়তা করে’ রোগীদের স্বাস্থ্যসুরক্ষা নিশ্চিতে হাত পরিচ্ছন্ন রাখার বিষয়ে জোর দিয়েছে।

বর্তমানে পৃথিবী যে নানাবিধ স্বাস্থ্য সংক্রান্ত চ্যালেঞ্জগুলোর সম্মুখীন তার মোকাবেলায় হাত পরিচ্ছন্ন রাখার মতো সাধারণ ও সহজ একটি কাজের গুরুত্ব অপরিসীম। একজন স্বাস্থ্যকর্মী তার হাত পরিচ্ছন্ন রাখলে হেলথকেয়ার অ্যাসোসিয়েটেড ইনফেকশনস (এইচএআই) এবং অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যানস-এর (এএমআর) ঝুঁকি অনেকাংশে কমে যায়।

দিবসটি উপলক্ষ্যে এভারকেয়ার হসপিটাল ঢাকা হাত স্বাস্থ্যকর রাখার সর্বোচ্চ অনুশীলনগুলো প্রচার ও সচেতনতা বৃদ্ধি করতে বিভিন্ন তথ্যবহুল ও বিনোদনমূলক কার্যক্রমের আয়োজন করে। স্বাস্থ্যকর্মী ও রোগীরা অনুষ্ঠানটি বেশ উপভোগ করেন, পাশাপাশি হাত পরিচ্ছন্ন রাখার গুরুত্ব এবং নিয়মাবলী সম্পর্কে জানতে পারেন।

এভারকেয়ার হসপিটাল ঢাকা’র গ্যাস্ট্রোএন্টারোলজি বিভাগের সিনিয়র কনসালটেন্ট এবং কনসালটেন্ট কমিটির চেয়ারম্যান ডা. লুৎফুল লতিফ চৌধুরী বলেন, “যে হাত অন্যের যত্ন নেয় তা যেন সংক্রমণের বাহক না হয়। সবার প্রতি আমার আহ্বান, হাত পরিচ্ছন্ন রাখার অভ্যাসকে অগ্রাধিকার দেওয়া এবং নিরাপদ পরিবেশ গঠনে আসুন সবাই নিজ নিজ অবস্থান থেকে ভূমিকা রাখি।”

অনুষ্ঠানে উপস্থিত অন্যান্য চিকিৎসক এবং নার্সিং সার্ভিসের পরিচালকের কথাতেও একই মতামত প্রতিফলিত হয়েছে।

এভারকেয়ার হসপিটালস, বাংলাদেশ-এর মেডিকেল সার্ভিস বিভাগের পরিচালক ডা. আরিফ মাহমুদ বলেন, “ওয়ার্ল্ড হ্যান্ড হাইজিন ডে উদযাপনে সবার অংশগ্রহণে আমরা আনন্দিত। হাত পরিচ্ছন্ন রাখার গুরুত্ব সম্পর্কে সচেতনতা বৃদ্ধির মাধ্যমে সবার জন্য স্বাস্থ্যকর ও নিরাপদ পরিবেশ গড়ে তুলতে আমরা বদ্ধপরিকর।”

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.