আজ: সোমবার, ২০ মে ২০২৪ইং, ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১০ই জিলকদ, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৯ মে ২০২৪, বৃহস্পতিবার |

kidarkar

ইসরায়েলকে বাইডেনের হুশিয়ারি

আন্তর্জাতিক ডেস্ক : ইসরায়েলের প্রতি চূড়ান্ত হুমকিতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ইসরায়েলি বাহিনী রাফাহের জনবহুল অংশে প্রবেশ করলে তারা দেশটিকে সমর্থন করবে না বা আক্রমণাত্মক অস্ত্র দেবে না।

সিএনএনকে দেয়া এক সাক্ষাতকারে বাইডেন বলেন, ‘আমি বিবি বেনিয়ামিন নেতানিয়াহু এবং যুদ্ধ মন্ত্রিসভাকে স্পষ্টভাবে বলছি, তারা যদি এসব জনবহুল এলাকায় প্রবেশ করে, তবে তারা আমাদের কাছ থেকে সমর্থন পাবে না।’

ইসরাইলের প্রতি এটিকেই বাইডেনের সবচেয়ে কঠোর মন্তব্য বলে মনে করা হচ্ছে। তবে ইসরাইল এই হুঁশিয়ারিকে কতটা পরোয়া করবে, তা নিয়ে সংশয় রয়েছে।

যুক্তরাষ্ট্রের আপত্তি উপেক্ষা করেই তারা রাফায় হামলা চালাচ্ছে। গাজার এই অংশে ১০ লাখের বেশি ফিলিস্তিনি উদ্বাস্তু আশ্রয় নিয়েছে।

গত সপ্তাহে বাইডেন প্রশাসন ইসরাইলকে ভারী বোমা সরবরাহ বন্ধ করে। ইসরাইল এসব বোমা জনবহুল রাফায় ব্যবহার করতে পারে- এমন আশঙ্কায় এই সিদ্ধান্ত নেয় যুক্তরাষ্ট্র।

বাইডেন বলেন, ‘আমি পরিষ্কার করে বলতে চাই, তারা এখনো রাফায় যায়নি, তারা যদি রাফায় যায়, তবে অস্ত্র সরবরাহ করব না।’ তিনি বলেন, ‘এসব বোমা এবং অন্যান্যভাবে গাজায় বেসামরিক লোকজন নিহত হচ্ছে।’

তবে তিনি নিশ্চিত করে বলেন, ইসরাইলকে আয়রন ডোম ক্ষেপণাস্ত্র এবং অন্যান্য আত্মরক্ষামূলক ইন্টারসেপ্টর দিয়ে যাবে যুক্তরাষ্ট্র।

ইসরাইল গাজায় তার রেড লাইন অতিক্রম করেছে কিনা এমন প্রশ্নের জবাবে বাইডেন বলেন, ‘এখনো করেনি।’

তবে তিনি জানান, রাফায় ব্যবহৃত হতে পারে, এমন আশঙ্কায় গত সপ্তাহে ২,০০০ পাউন্ড ও ৫০০ পাউন্ডের বোমা ইসরাইলে সরবরাহ বন্ধ করা হয়েছে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.