আজ: মঙ্গলবার, ২৮ মে ২০২৪ইং, ১৪ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৮ই জিলকদ, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৫ মে ২০২৪, বুধবার |

kidarkar

নিজস্ব গতিতে চলতে না দিলে পুঁজিবাজারের দীর্ঘমেয়াদি উন্নয়ন সম্ভব না: ডিবিএ

নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজারে ৩ শতাংশ সার্কিট ব্রেকার একটি আর্টিফিশিয়াল পদ্ধতি। যত দ্রুত সম্ভব এই আর্টিফিশিয়াল সার্কিট ব্রেকার তুলে পুঁজিবাজারকে নিজের গতিতে ফিরিয়ে আনার দাবি জানিয়েছেন ডিএসই ব্রোকারেজ এসোসিয়েশনের (ডিবিএ) নেতারা।

বুধবার (১৫ মে) ঢাকা স্টক এক্সচেঞ্জের মতিঝিল কার্যালয়ে অনুষ্ঠিত ডিবিএ নেতৃবৃন্দের সাথে ডিএসইর বিশেষ বৈঠকে এসব কথা তুলে ধরেন ডিবিএ নেতারা। নিজস্ব গতিতে চলতে না দিলে পুঁজিবাজারের দীর্ঘমেয়াদি উন্নয়ন সম্ভব না বলেও মনে করে ডিবিএ।

তালিকাভুক্তি আইনে সংশোধন প্রসঙ্গে ডিবিএ নেতারা বলেছেন, লিস্টিং রেগুলেশনে কিছু পরিবর্তন আনতে হবে। ভালো ভালো কোম্পানিগুলোকে বাজারে তালিকাভুক্তকরণে নজর দিতে হবে। ভালো কোম্পানি আসলে বাজারে বিনিয়োগকারীরা বিনিয়োগে উৎসাহিত হবে। বাজারে যেন বাজে আইপিও না আসে। সেক্ষেত্রে আইপিওগুলো দেওয়ার আগে সুনিশ্চিত ভাবে কোম্পানিগুলোর তথ্য জানতে হবে। পাশাপাশি সহযোগী প্রতিষ্ঠান এবং মেকারদের প্রয়োজনীয় সুবিধাগুলো দিতে হবে।
ডিবিএ আরও জানায়, সিসিবিএল একটি গুরুত্বপূর্ণ মার্কেট কম্পোনেন্ট। যতো জলদি সম্ভব সিসিবিএল কে কার্যকর করে বিজনেস প্রমোট করতে হবে। সার্ভেলেন্স সিস্টেমে মাঝে মাঝে অনেক খারাপ দূর্ঘটনা ঘটে। সেক্ষেত্রে নিয়ন্ত্রণ সংস্থাগুলোকে আরও কঠোর হতে হবে।

কালো টাকা সাদা করার প্রসঙ্গে ডিবিএ নেতারা বলেন, প্রতিবছর বাজেটে কালো টাকা সাদা করার একটি সুযোগ দেয়া হয়। কালো টাকা গুলো সাদা করার মাধ্যম যদি পুঁজিবাজারে বিনিয়োগ হয়, তবে এ সিদ্ধান্তের ফলে বাজারের মূলধন অনেকটাই বৃদ্ধি পাবে।

ডিবিএ নেতৃবৃন্দ বলেন, এসএমই মার্কেটকে রিভিউ করতে হবে। এখন সময় এসেছে এসএমই মার্কেটকে নিয়ে কাজ করার। বাজারে যারা বিনিয়োগকারী আছে তাদেরকে বিনিয়োগ শিক্ষা দিতে হবে। অনেকে না জেনে বুঝে বিনিয়োগ করে লোকসানে পরে মার্কেটকে দায়ী করেন। বিনিয়োগ শিক্ষা উদ্যোগ নিলে মার্কেটে বিনিয়োগকারীদের নিয়ে মার্কেট সুন্দর ভাবে পরিচালনা করা যাবে। ক্যাটাগরি পরিবর্তনে আরও বিচক্ষণ হতে হবে। এসময় ক্যাপিটাল গেইনের উপর করারোপ না করার দাবীও জানান ডিএসই ব্রোকারেজ এসোসিয়েশনের নেতৃবৃন্দ।

ডিবিএর সকল দাবীর প্রেক্ষিতে বৈঠক শেষে সংবাদ সম্মেলনে ডিএসই চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজ মোহাম্মদ হাসান বাবু বলেন, আমাদেরে মূল উদ্দেশ্য পুঁজিবাজারের উন্নয়ন। পুঁজিবাজারকে অর্থনীতির সাথে সম্পৃক্ত না করতে পারলে, জিডিপিতে পুঁজিবাজারের অংশীদারত্ব বাড়াতে না পারলে পুজিবাজার কখনোই ভালো হবেনা। সে উদ্দেশ্যেই আমরা বার বার সকলের সাথে বসছি।

তিনি বলেন, ডিবিএ খুব শিগগিরই আমাদেরকে তাদের দাবিগুলো লিখিত ভাবে দিবেন। পুঁজিবাজারের উন্নয়নে আমরা তাদের দাবিগুলো নিয়ে কাজ করবো।

এসময় উক্ত বৈঠকে ঢাকা স্টক এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালক এটিএম তারিকুজ্জামান, ডিবিএ প্রেসিডেন্ট সাইফুল ইসলাম, ডিবিএ সাবেক প্রেসিডেন্ট রিচার্ড ডি রোজারিও সহ ডিএসই এবং ডিবিএর কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

৫ উত্তর “নিজস্ব গতিতে চলতে না দিলে পুঁজিবাজারের দীর্ঘমেয়াদি উন্নয়ন সম্ভব না: ডিবিএ”

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.