আজ: বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪ইং, ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ৫ই জিলহজ, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২০ মে ২০২৪, সোমবার |

kidarkar

মিথ্যা তথ্য ও গুজব ছড়ানোর বিষয়ে আবারও সতর্ক করলো বিএসইসি

নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজারে চলছে ধারাবাহিক দরপতন। এর মধ্যে বিভিন্ন ইস্যুকে কেন্দ্র করে সক্রিয় কারসাজি চক্র। বিভিন্ন সময় দেখা যায় পুঁজিবাজার নিয়ে নানা ধরনের গুজব ছড়িয়ে পড়ে। সমাজিক যোগাযোগ মাধ্যমসহ অনলাইন প্ল্যাটফর্মে মিথ্যা তথ্যমিথ্যা তথ্য ও গুজব ছড়ানোর বিষয়ে আবাও সতর্ক করলো ও গুজব ছড়ায় কিছু অসাধু চক্র। তবে এসব গুজব রটনকারীদের বিরুদ্ধে কঠোর অবস্থানে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি।

পুঁজিবাজার নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ ইন্টারনেট ও অনলাইন প্ল্যাটফর্মে মিথ্যা তথ্য ও গুজব ছড়ানো নিয়ে আবারও সতর্কতা জারি করেছে নিয়ন্ত্রক সংস্থাটি। সেই সঙ্গে গুজব রটনাকারীদের বিরুদ্ধে দ্রুত কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি।

সোমবার (২০ মে) বিএসইসির মিথ্যা তথ্য ও গুজব ছড়ানোর বিষয়ে আবাও সতর্ক করলো নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতেমিথ্যা তথ্য ও গুজব ছড়ানোর বিষয়ে আবাও সতর্ক করলো এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সাম্প্রতিক সময়ে লক্ষ্য করা যাচ্ছে যে, সামাজিক যোগাযোগ মাধ্যমসহ ইন্টারনেট ও অনলাইন প্ল্যাটফর্মে পুঁজিবাজারের বিভিন্ন বিষয়ে যেমন: পুঁজিবাজারের সূচক কোন নির্দিষ্টি দিন বা সময়ে হ্রাস পাবে বা বৃদ্ধি পাবে বলে তথ্য ছড়ানো হচ্ছে। পুঁজিবাজারের সংশ্লিষ্ট কোন ব্যক্তি সম্পর্কে অপপ্রচার, মিথ্যা ও বানোয়াট তথ্য প্রচার কিংবা ম্যাসেঞ্জার ও হোয়াটস অ্যাপসহ বিভিন্ন প্ল্যাটফর্মের অডিও ও ভিডিও ক্লিপের সাহায্যে শেয়ার দর হ্রাস-বৃদ্ধির সম্পর্কে কোন উপযুক্ত তথ্য ছাড়াই কোন নির্দিষ্ট শেয়ার ক্রয় বা বিক্রয় করার উপদেশ কিংবা কোন নির্দিষ্ট কোম্পানির শেয়ারের দর হ্রাস হবে বা বৃদ্ধি পাবে উল্লেখ করে বিবৃতি ও পরামর্শ প্রচার; কোন নির্দিষ্ট খাতের কোম্পানিগুলোর বিষয়ে ভিত্তিহীন তথ্য প্রচার করা হচ্ছে। স্বাধীন গবেষণা দলের গবেষণা লব্ধ তথ্য-উপাত্ত ও বিশ্লেষণ ব্যতীত পুঁজিবাজারের সম্পর্কে ভিত্তিহীন তথ্য প্রচার করা হচ্ছে।

এতে আরও বলা হয়, উদ্দেশ্য প্রণোদিতভাবে গুজব ও অসত্য তথ্য ছড়ানো কিংবা বাজার সম্পর্কে ভিত্তিহীন পূর্বাভাস বাজার ও সাধারণ বিনিয়োগকারীদের স্বার্থের পরিপন্থি। সামাজিক যোগাযোগ মাধ্যমসহ ইন্টারনেট ও অনলাইন প্ল্যাটফর্মে পুঁজিবাজার সংশ্লিষ্ট বিষয়ে অপ্রকাশিত তথ্য প্রকাশ, পুঁজিবাজারের বিভিন্ন শেয়ার দরের পূর্বাভাস কিংবা ভবিষ্যদ্ববাণী ইত্যাদিসহ যেকোন ধরণের অসত্য তথ্য ও গুজব ছড়ানো সাইবার নিরাপত্তা আইন, ২০২৩ অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ। সুতরাং, পুঁজিবাজার ও বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষায় পুঁজিবাজার সংশ্লিষ্ট সকল ব্যক্তি, প্রতিষ্ঠান ও সংগঠনকে এধরণের ভুয়া ও অসত্য তথ্য বা গুজব প্রকাশ অথবা প্রচার থেকে সম্পূর্ণরূপে বিরত থাকতে অনুরোধ করা হলো।

উদ্দেশ্য প্রণোদিতভাবে ভিত্তিহীন তথ্য ও গুজব ছড়ানো ব্যক্তিদের সতর্ক করে বিজ্ঞপ্তিতে বলা হয়, যারা এধরণের কর্মকান্ড বা অসত্য তথ্য প্রকাশ বা প্রচারে জড়িত রয়েছেন তাদের বিরুদ্ধে অবিলম্বে যথাযথ ব্যবস্থা গ্রহণের মাধ্যমে তাদের তাৎক্ষণিকভাবে আইনের আওতায় আনা হবে। যে বা যারা পুঁজিবাজারের বিভিন্ন বিষয়ে ভিত্তিহীন গুজব ও অসত্য তথ্য ছড়াচ্ছে কিংবা বাজার সম্পর্কে ভিত্তিহীন পূর্বাভাস প্রচার করে বিনিয়োগকারীদের বিভ্রান্ত করার চেষ্টা করছে তাদের বিরুদ্ধে দ্রুত কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.