আজ: রবিবার, ১৬ জুন ২০২৪ইং, ২রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই জিলহজ, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২২ মে ২০২৪, বুধবার |

kidarkar

বাংলাদেশ কমোডিটি ডেরিভেটিভস মার্কেটের ভবিষ্যত সহযোগিতার জন্য সিএসই চেয়ারম্যান আসিফ ইব্রাহিম কিউএমই পরিদর্শন

নিজস্ব প্রতিবেদক: জনাব আসিফ ইব্রাহিম, চেয়ারম্যান, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ পিএলসি, চীনের গুয়াংডং-এ অবস্থিত কিয়ানহাই মার্কেন্টাইল এক্সচেঞ্জ (কিউএমই) পরিদর্শন করেছেন।

উক্ত পরিদর্শনের সময় জনাব ইব্রাহিম কিয়ানহাই মার্কেন্টাইল এক্সচেঞ্জ (কিউএমই)-এর শীর্ষ কর্মকর্তাদের সাথে একটি সভা করেন এবং বাংলাদেশে একটি দক্ষ পণ্য ডেরিভেটিভস বাজার স্থাপনের জন্য পরামর্শ পরিষেবা, ব্যবসায়িক সহযোগিতা, তথ্য প্রযুক্তি সহায়তা এবং ক্রেতা বিক্রেতার সহায়তার ক্ষেত্রে ভবিষ্যতের সহযোগিতার জন্য একটি ফলপ্রসূ আলোচনা করেন।

কিয়ানহাই মার্কেন্টাইল এক্সচেঞ্জ (কিউএমই) হলো হংকং এক্সচেঞ্জস এবং হংকং ক্লিয়ারিং লিমিটেড-এর যৌথ উদ্যোগে গঠিত একটি ফিজিক্যাল কমোডিটি ট্রেডিং প্লাটফর্ম, যার শেয়ারহোল্ডাররা হলেন হংকং গ্রুপ এবং কিয়ানহাই ফিনান্সিয়াল হোল্ডিং । এটি শিকাউ, কিয়ানহাই পাইলট মুক্ত বাণিজ্য অঞ্চল, গুয়ান্ডং, চীন-এ অবস্থিত।

কিউএমই আনুষ্ঠানিকভাবে ১৯ অক্টোবর ২০১৮-তে অ্যালুমিনা ট্রেডিংয়ের মাধ্যমে আত্মপ্রকাশ করে। প্রথম ফিজিক্যাল লেনদেনটি ছিল ৩০০০ টন আলুমিনার যার প্রতি টনের মূল্য ছিল ৩০৩০ ইয়েন করে এবং এই লেনদেনটি চেলকো ট্রেড এবং জাইমেন জিয়াঙ্গুর মধ্যে সংঘটিত হয়েছিল । উল্লেখ্য যে, এই লেনদেনটি সে সময় বাজারে প্রকৃত লেনদেনের উপর ভিত্তি করে ফিজিক্যাল অ্যালুমিনার প্রথম বেঞ্চমার্ক মুল্যে লেনদেনের রেকর্ড করে। কিউএমই এর লক্ষ্য হল প্রযুক্তি, ক্রস-বর্ডার সহযোগিতা এবং ফিনান্সের মাধ্যমে আর্থিক বাজারের সাথে সংযুক্ত করার জন্য একটি মানসম্মত সম্পদ কাঠামো স্থাপন করা, যাতে ফিজিক্যাল এন্টারপ্রাইজের জন্য অর্থায়নের সমস্যাগুলির একটি বাস্তব সমাধান দেওয়া যায়।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.