আজ: বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪ইং, ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ৫ই জিলহজ, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৭ মে ২০২৪, সোমবার |

kidarkar

ব্র্যাক ইউনিভার্সিটিতে সামার ২০২৪ সেমিস্টারের শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক: জমকালো ওরিয়েন্টেশনের মধ্য দিয়ে সামার ২০২৪ সেমিস্টারে ভর্তি হওয়া শিক্ষার্থীদের বরণ করেছে ব্র্যাক ইউনিভার্সিটি। ২৭শে মে ২০২৪, সোমবার মেরুল বাড্ডার পরিবেশবান্ধব ইনার সিটি ক্যাম্পাসের মাল্টিপারপাস হলে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। এর মাধ্যমে আনুষ্ঠানিকভাবে ব্র্যাক ইউনিভার্সিটিতে এই নবীন শিক্ষার্থীদের অ্যাকাডেমিক যাত্রা শুরু হলো। শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ের সাথে পরিচয় করাতে ওরিয়েন্টশন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

দিক নির্দেশনামূলক ও অনুপ্রেরণাদায়ক বক্তব্যের মাধ্যমে ব্র্যাক ইউনিভার্সিটিতে নবীন শিক্ষার্থীদের বরণ করে নেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত ভাইস-চ্যান্সেলর প্রফেসর সৈয়দ মাহফুজুল আজিজ। তিনি বলেন, ‘শেখার কোনো শেষ নেই, এটি একটি চলমান প্রক্রিয়া যা পরিবর্তনের সাথে মানিয়ে নেওয়ার জন্য খুবই জরুরী।’ অ্যাকাডেমিক পড়াশোনার পাশাপাশি জীবনমুখী বিভিন্ন দক্ষতা বাড়ানো, ক্রিটিক্যাল থিংকিং করা এবং বলিষ্ট নৈতিক চরিত্র গঠনের জন্য শিক্ষার্থীদের আহ্বান জানান তিনি। প্রফেসর মাহফুজ আরো বলেন, ‘আমাদের গঠনমূলক হতে হবে, পরিবার এবং সমাজ থেকে প্রতিনিয়ত সে সকল সুবিধা ভোগ করছি সেগুলোর প্রতি আমাদের কৃতজ্ঞ থাকতে হবে, আমাদের অর্জিত জ্ঞানকে সবার মাঝে ছড়িয়ে দিতে হবে এবং সমাজে পিছিয়ে পড়াদের মূলধারায় এগিয়ে আনতে আমাদের আরো বেশি সচেষ্ট হতে হবে।’

ওরিয়েন্টেশন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দ্য ডিউক অফ এডিনবার্গস অ্যাওয়ার্ড ফাউন্ডেশন বাংলাদেশ এর বোর্ড অফ ট্রাস্ট্রিজ এর সেক্রেটারি এবং এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান রিজওয়ান বিন ফারুক। তিনি এই অ্যাওয়ার্ড প্রোগ্রামের গুরুত্ব তুলে ধরেন। ছয় মাসব্যাপী এই প্রোগ্রামটি কীভাবে এই শিক্ষার্থীদের আত্মবিশ্বাস তৈরি করে, শরীরচর্চায় উৎসাহ যোগানো ও দক্ষতা অর্জনে সহায়তা করে এবং সমাজের প্রতি সেবার মানসিকতাকে উৎসাহিত করে থাকে সে বিষয়ে শিক্ষার্থীদের অবহিত করেন তিনি।

অনুষ্ঠানে আরো বক্তব্য দেন ব্র্যাক ইউনিভার্সিটির রেজিস্ট্রার ড. ডেভিড ডাউল্যান্ড, বিএসআরএম স্কুল অফ ইঞ্জিনিয়ারিং এর ডিন প্রফেসর আরশাদ মাহমুদ চৌধুরী এবং প্রক্টর ড. রুবানা আহমেদ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন স্টুডেন্ট লাইফ এর জয়েন্ট ডিরেক্টর তাহসিনা রহমান।

অনুষ্ঠানে অ্যাকাডেমিকসহ বিভিন্ন ক্ষেত্রে অসামান্য অর্জনের স্বীকৃতিস্বরূপ কয়েকজন শিক্ষার্থীর হাতে সম্মাননা স্মারক তুলে দেওয়া হয়। মনোজ্ঞ কনসার্টের আয়োজনের মধ্য দিয়ে এই ওরিয়েন্টেশন অনুষ্ঠান শেষ হয়।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.