আজ: বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪ইং, ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ৫ই জিলহজ, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৬ জুন ২০২৪, বৃহস্পতিবার |

kidarkar

বাজেট পেশের দিন উত্থান পুঁজিবাজারে

নিজস্ব প্রতিবেদক : নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেটের আগের দিন বুধবার দেশের শেয়ারবাজারে দরতপন ও লেনদেন খরা দেখা দিলেও বাজেটের দিন বৃহস্পতিবার সূচক ও লেনদেন উভয়ই বেড়েছে। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বেড়ে পঁচশ কোটি টাকার ঘরে চলে এসেছে। একই সঙ্গে বেড়েছে মূল্যসূচকও। তবে দাম কমার তালিকায় রয়েছে বেশি সংখ্যক প্রতিষ্ঠান।

ডিএসইর পাশাপাশি অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) দাম কমার তালিকায় নাম লিখিয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠান। এরপরও সিএসইতে মূল্যসূচক বেড়েছে। তবে কমেছে লেনদেনের পরিমাণ।

এর আগে অব্যাহত দরপতনের সঙ্গে দেশের শেয়ারবাজারে লেনদেন খরা দেখা দেয়। এতে ডিএসইতে লেনদেন কমে চলে আসে তিনশ কোটি টাকার ঘরে। তবে পাঁচ কার্যদিবস পর গত মঙ্গলবার ডিএসইতে পাঁচশ কোটি টাকার বেশি লেনদেন হয়। কিন্তু বুধবার আবার তা কমে তিনশ কোটি টাকার ঘরে নেমে যায়।

এ পরিস্থিতিতে বৃহস্পতিবার (৬ মে) শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমার মাধ্যমে। এতে লেনদেনের শুরুতেই ডিএসইতে সূচকের পতন হয়। তবে লেনদেনের শেষদিকে দাম বাড়ার তালিকায় চলে আসে বেশকিছু প্রতিষ্ঠান। এতে সূচক বেড়েই দিনের লেনদেন শেষ হয়েছে।

দিনের লেনদেন শেষে ডিএসইতে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে ১৫২ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। বিপরীতে দাম কমেছে ১৬৬ প্রতিষ্ঠানের। এছাড়া ৭৬টির দাম অপরিবর্তিত রয়েছে।

এরপরও ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১২ পয়েন্ট বেড়ে ৫ হাজার ২৩৭ পয়েন্টে উঠে এসেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ সূচক আগের দিনের তুলনায় এক পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ১৩৬ পয়েন্টে। এছাড়া বাছাই করা ভালো ৩০ কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ৩ পয়েন্ট বেড়ে এক হাজার ৮৫৭ পয়েন্টে অবস্থান করছে।

দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৫৪২ কোটি ৬০ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৩৮১ কোটি ৩৪ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ৬১ কোটি ২৬ লাখ টাকা।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.