আজ: শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪ইং, ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ১২ই শাবান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৯ নভেম্বর ২০১৫, সোমবার |

kidarkar

পতন অব্যাহত: ঘুরে দাঁড়াতেই পারছে না বাজার

indexশেয়ারবাজার ডেস্ক: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে সূচকের নিম্নমুখী প্রবণতায় শেষ হয়েছে লেনদেন। এর ফলে চতুর্থ দিনের মতো পতনে বিরাজ করছে বাজার। সোমবার শুরুতে উত্থানে থাকলেও ১৫ মিনিট পর টানা পড়তে থাকে সূচক। দিনশেষে সূচকের পাশাপাশি কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকেও আগের দিনের তুলনায় লেনদেন সামান্য বেড়েছে।

বার বার চেষ্টা করেও ঘুরে দাঁড়াতে পারছে না পুঁজিবাজার। বাজারের এমন নেতিবাচক অবস্থার পিছনে সব ধরনের বিনিয়োগকারীদের আস্থাহীনতাই কাজ করছে। এ আস্থাহীনতার জন্য বিভিন্ন কারণ দায়ী। যার মধ্যে পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগ নির্ধারিত সীমায় নামিয়ে আনার সময়সীমা অন্যতম। তাই ব্যাংকগুলোর বিনিয়োগ এখনই সমন্বয় না করলে, সূচকের আরও বেশি পতনের সম্ভাবনা রয়েছে। পাশাপাশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা না ফিরলে বাজারের গতি স্বাভাবিক হবে না বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৪১৬ পয়েন্টে। আর  ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১০৬৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৯ পয়েন্ট কমে অবস্থান করে ১৬৮০ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩১৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৯টির, কমেছে ১৯৭টির আর অপরিবর্তিত রয়েছে ৩৯টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ৩২১ কোটি ৯৩ লাখ ৪০ হাজার টাকা।

এর আগে রোববার ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৫৯ পয়েন্ট কমে অবস্থান করে ৪৪৪৩ পয়েন্টে। আর  ডিএসই শরিয়াহ সূচক ১২ পয়েন্ট কমে অবস্থান করে ১০৭১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২১ পয়েন্ট কমে অবস্থান করে ১৬৮৯ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৩১৪ কোটি ৭১ লাখ ৭৭ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৭ কোটি ২১ লাখ ৬৩ হাজার টাকা।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ৬৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৮২০৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫২টির, কমেছে ১৬০টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৭টির। যা টাকার অংকে লেনদেন হয়েছে ২৪ কোটি ৩৭ লাখ ৮ হাজার টাকা।

এর আগে রোববার সিএসইর সাধারণ মূল্যসূচক ৯৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৮২৭৩ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ২১ কোটি ১৪ লাখ ৯১ হাজার টাকা। সে হিসেবে আজ  সিএসইতে লেনদেন বেড়েছে ৩ কোটি ২২ লাখ ১৭ হাজার টাকা।

 

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.