আজ: শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪ইং, ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ১২ই শাবান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১১ নভেম্বর ২০১৫, বুধবার |

kidarkar

রেল নেটওয়ার্কের আওতাভুক্ত হচ্ছে ৪৪টি জেলা

trainশেয়ারবাজার ডেস্ক:  সরকার রেলের সার্বিক উন্নয়নে সারাদেশের ৪৪টি জেলাকে রেলওয়ে নেটওয়ার্কের আওতাভুক্ত করার উদ্যোগ গ্রহণ করেছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
বুধবার ১০ জাতীয় সংসদের অষ্টম অধিবেশনে মহিলা আসন-৪২ এর সংসদ সদস্য নুরজাহান বেগমের এক প্রশ্নের জবাবে এসব তথ্য জানান তিনি।
প্রধানমন্ত্রী জানান,রেল ভ্রমণ আরামদায়ক এবং জনপ্রিয় করতে ২০১১ সালে স্বতন্ত্র রেলপথ মন্ত্রণালয় গঠন করা হয়। রেলওয়ে নেটওয়ার্ক সমগ্র দেশে সম্প্রসারণ করতে রেলওয়ের মহাপরিকল্পনা-২০১৩ প্রণয়ন করা হয়েছে। এই মহারিকল্পনা আগামী ২০৩০ সালের মধ্যে বাস্তবায়ন করা হবে। যেখানে ২ লাখ ৩৩ হাজার ৯৮৮ কোটি ২১ লাখ টাকা ব্যয়ে ২৩৫টি উন্নয়ন প্রকল্প নেওয়া হয়েছে। এসব প্রকল্প চারটি পর্যায়ে বাস্তবায়ন করা হবে।

তিনি বলেন, মহাপরিকল্পনার আওতায় রেলওয়ের নেটওয়ার্ক সম্প্রসারণে চট্টগ্রামের দোহাজারী-বক্সবাজারের রামু থেকে মিয়ানমারের কাছে গুনদুম পর্যন্ত সিঙ্গেল লাইন ডুয়েলগেজ ট্র্যাক নির্মাণ, কালুখালী-ভাটিয়াপাড়া সেকশনের পুনর্বাসন এবং কাশিয়ানী-গোপালগঞ্জ-টুঙ্গিপাড়া নতুন রেলপথ নির্মাণ, ঈশ্বরদী থেকে পাবনা হয়ে ঢালার চর পর্যন্ত নতুন রেললাইন নির্মাণ, খুলনা থেকে মংলাপোর্ট পর্যন্ত রেলপথ নির্মাণ, পদ্মাসেতু রেলসংযোগ প্রকল্প (পর্যায়-১ ও পর্যায়-২), দর্শনা থেকে ডামুরহুদা হয়ে মুজিবনগর এবং মেহেরপুর পর্যন্ত রেলপথ নির্মাণ, নারায়ণগঞ্জ থেকে মুন্সিগঞ্জ পর্যন্ত রেলপত নির্মাণ, ভাঙ্গা থেকে বরিশার পর্যন্ত রেলপথ নির্মাণসহ নানা প্রকল্প রয়েছে এই রেল নেটওয়ার্কের আওতায়।

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.