আজ: রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪ইং, ১২ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ১৩ই শাবান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১২ নভেম্বর ২০১৫, বৃহস্পতিবার |

kidarkar

সু চিকে সহায়তার করবে সেনাবাহিনী

su-chi-senaশেয়ারবাজার ডেস্ক: মিয়ানমারের সেনাপ্রধান দেশটির অং সান সু চি নেতৃত্বাধীন ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডির) নতুন সরকারকে সহায়তার আশ্বাস দিয়েছেন। রোববারের ঐতিহাসিক নির্বাচনের পর সেনাপ্রধান মিন অং হ্লেইং বৃহস্পতিবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন। খবর বিবিসির।

বিবৃতিতে মিন অং হ্লেইং নির্বাচন পরবর্তী সময়ে সেনাবাহিনী নতুন সরকারকে সর্বোচ্চ সহায়তা করবে বলে ঘোষণা দিয়েছেন। নির্বাচনের পর এখন পর্যন্ত ঘোষিত ফলাফল অনুযায়ী, ৮০ ভাগ আসনে জয় পেয়েছে এনএলডি। তবে পার্লামেন্টের এক তৃতীয়াংশ আসন দেশটির সেনাবাহিনীর জন্য সংরক্ষিত। ফলে নির্বাচনে সু চির দল সংখ্যাগরিষ্ঠতা পেয়ে সরকার গঠন করলেও সেনাবাহিনীর প্রভাব থেকে বের হতে পারবে না।

গত ২৫ বছরের মধ্যে এই প্রথম সেনা শাসনের কবল থেকে মুক্তি পেতে যাচ্ছে মিয়ানমার।  ১৯৯০ সালে দেশটিতে অনুষ্ঠিত নির্বাচনে এনএলডি ব্যাপকভাবে জয়লাভ করলেও ক্ষমতায় যেতে পারেনি। তৎকালীন সেনাশাসক সু চিকে দীর্ঘদিন ধরে গৃহবন্দী করে রাখে।

এর আগে দেশটির প্রেসিডেন্ট ও সাবেক সেনাপ্রধান থেইন সেইন এনএলডির বিপুল বিজয়ে সু চিকে অভিনন্দন জানিয়েছেন। যদিও এখন পর্যন্ত আনুষ্ঠানিকভাবে চূড়ান্ত ফল ঘোষণা করা হয়নি। এদিকে সু চি দেশটির সেনাবাহিনীর প্রধান, প্রেসিডেন্ট ও স্পিকারের কাছে একটি চিঠি লিখেছেন। ওই চিঠিতে তিনি দেশের জাতীয় সংহতি নিয়ে আলোচনায় বসার আহ্বান জানান।

তবে সেনাপ্রধানের একজন মুখপাত্র বলেছেন, এ ধরনের আলোচনা একমাত্র চূড়ান্ত ফলাফল ঘোষণার পর হতে পারে। এখন পর্যন্ত ঘোষিত ফল অনুযায়ী আর মাত্র ৩৮টি আসনে জয় পেলে সংসদে একক সংখ্যাগরিষ্ঠতা পাবে এনএলডি।

নির্বাচনে ৪৯৮ আসনের বিপরীতে ছয় হাজারেরও বেশি প্রার্থী এবং ৯১ টি রাজনৈতিক দল অংশ নিয়েছে। দেশটির সব রাজনৈতিক দলের অংশগ্রহণে এই প্রথম পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

 

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.